ঢাকা - নভেম্বর ২০, ২০১৯ : ৬ অগ্রহায়ণ, ১৪২৬

পরিবেশ বান্ধব ভবন

নিউজ ডেস্ক
অক্টোবর ১৬, ২০১৯ ১১:২২
৯৪ বার পঠিত

ইটালির মিলান শহরের দুটি আবাসিক ভবনের নাম বস্কো ভার্টিকেইল। ভবন দুটি ঢাকা নয়শো বৃক্ষ, ৫ হাজার ঝোপ আর ১১,০০০ গাছপালায়। এধরণের পরিবেশ বান্ধব ভবন আমাদের জীবনমানের উন্নতি ঘটাতে পারে।
এই ভবনের বাসিন্দা সিমনা পিজি বলেন, এখানে থাকতে আমার দারুণ লাগে এবং নিজেকে সৌভাগ্যবান মনে হয়। এরকম গাছপালার মধ্যে থাকতে পারলে শান্তি লাগে। খুবই শান্ত সমাহিত পরিবেশ। নির্মল পরিবেশ, প্রচুর বাতাস বিশেষ করে দিনের নির্দিষ্ট কিছু সময়।
জাতিসংঘের হিসেবে ২০৩০ সাল নাগাদ বিশ্বের দুই তৃতীয়াংশ মানুষ থাকবে শহরে। তখন দূষণ মোকাবেলায় আর মানুষের স্বাস্থ্য ঠিক রাখতে এরকম ভবন কতটা সাহায্য করতে পারে।
ভবিষ্যতের নগরীগুলো কী আকাশ ছোঁয়া জঙ্গলের চেহারা নেবে? কারণ বস্কো ভার্টিকেইলের মতো ভবন বায়ু দূষণ কমাতে সাহায্য করবে। কার্বন ডাইঅক্সাইড শোষণ করে অক্সিজেনে রুপান্তর করে। বায়ুমন্ডল থেকে তাপমাত্রা বৃদ্ধির জন্য দায়ী গ্যাস শোষণের মাধ্যমে পরিবেশের দূষণ কমায়।

আর্কিটেক্ট স্টেফানো বোয়েরি বলেন, আমার মনে হয় এটাই সবচেয়ে ভালো উপায়। জলবায়ুর পরিবর্তন মোকাবেলায় নগরীতে সবুজের আচ্ছাদন বহুগুন বাড়াতে চীন, মেক্সিকো এবং মিশরের শহরে এরকম জঙ্গল তৈরি করা হচ্ছে। সেখানে মানুষের বাসাবাড়িও থাকছে।

আপনার কাছের নগরীতেই হয়তো এরকম ভবন দেখতে পাবেন যোগ করেন বোয়েরি।

বিবিসি



মন্তব্য