ঢাকা - নভেম্বর ১৫, ২০১৯ : ১ অগ্রহায়ণ, ১৪২৬

ধুমপান ছাড়ার সহজ কৌশল

নিউজ ডেস্ক
অক্টোবর ১৩, ২০১৯ ১৮:০১
২২ বার পঠিত

ধুমপান সবচেয়ে বাজেতম অভ্যাসগুলোর একটি। ধুমপানে একেদিকে যেমন টাকা নষ্ট হয় তেমনি স্বথ্যের জন্যও অত্যন্ত ক্ষতিকর। সে জন্য বলা হয় আছে ধুমপানে বিষপান। ধুমপানে থাকে নিকোটিন। এটি এক প্রকারের স্নানুবিষ। এটি দেহের জন্য মারাত্মক ক্ষতিকর।

এতে এ ছাড়াও আরও নানা ধরনের বিষ থাকে। যা ক্যান্সারের মতো রোগ সৃষ্টিতে ভূমিকা রাখে।

ধূমপান করলে মুখ, স্তন, ফুসফুস, গর্ভাশয়, পাকস্থলি, কিডনি ক্যান্সারে আক্রান্ত করতে সহায়ক ভূমিকা পালন করে। তাই যে কোনো উপায়ে ধুমপান থেকে বিরত থাকা জরুরি। আসুন জেনে নেওয়া যাকধুমপান ছাড়ার সহজ কিছু কৌশল:

ধুমপানের দুর্গন্ধ দূর করা

এটির গন্ধ ধুমপায়ীদের ধূমপানে আগ্রহী করতে পারে। তাই প্রথমে ঘরবাড়ি পরিষ্কার করুন। ঘরবাড়ি থেকে সিগারেটের দূর্গন্ধ দূর করুন।

ধুমপায়ী বন্ধু থেকে দূরে থাকা

কথায় আছে সৎ সঙ্গে সর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ। তাই যারা ধূমপান করে, তাদের এড়িয়ে চলুন। পাশাপাশি ধূমপান যেসব জায়গায় সেসব জায়গায় যাওয়া বন্ধ করতে হবে।

বিকল্প অভ্যাস তৈরি করা

দীর্ঘ দিন যাবৎ ধূমপান করার ফলে সেটি অভ্যাসে পরিণত হয়। তাই এটি বললেই ত্যাগ করা যায় না। এজন্য বিকল্প কোনো অভ্যাস গ্রহণ আশানুরূপ ফল বয়ে আনতে পারে। যেমন: চা, কফি, চুইংগাম চিবানো ইত্যাদি।

পানি পান করা

পানির অপর নাম জীবন। পানি নিকোটিনের আসক্তি দূর করে। তাই পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। প্রচুর পানি পান করলে দেহ থেকে বিষাক্ত পদার্থ দূর হতে সহজ হবে।

ব্যায়াম

স্বাথ্যই সকল সুখের মূল। প্রতিদিন শরীর চর্চা করুন। প্রতিদিন সকালে হাঁটতে বের হন। সারাদিনে অন্তত আধা ঘন্টা হাঁটুন। তাতে মানসিক মনোবল বাড়বে।



মন্তব্য