ঢাকা - অক্টোবর ১৮, ২০১৯ : ২ কার্তিক, ১৪২৬

বয়স্ক মানুষের দেশ জাপান

নিউজ ডেস্ক
অক্টোবর ০৯, ২০১৯ ১৬:৩২
৯৩ বার পঠিত

সরকারের প্রাথমিক তথ্য অনুসারে জাপানে মানুষের গর্ভধারণ ক্ষমতা হ্রাশ পেয়েছে। চলতি বছরের প্রথম সাত মাসের তথ্য অনুসারে ৩০ বছরের মধ্যে সবচেয়ে দ্রুত জন্মের হার হ্রাস পেয়েছে। ফলে দেশটিতে বয়স্ক মানুষের পরিমাণ বেড়ে গেছে। মোট জনসংখ্যার ২৮ ভাগ লোক বৃদ্ধ। কর্মক্ষম লোকে সংখ্যা কমে যাচ্ছে। এজন্য একে বয়স্ক মানুষের দেশও বলা হচ্ছে।

দেশটির স্বাস্থ্য, শ্রম কল্যাণ মন্ত্রণালয়ের পরিসংখ্যান থেকে জানা যায়, প্রতি বছর শিশু জন্মদানে সক্ষম মহিলার সংখ্যা কমে যাচ্ছে। অপর দিকে মহিলারা সন্তান নিতে দেরি করছেন। ফলে জন্মহার হ্রাশ পাচ্ছে।

জাতীয় জনসংখ্যা ও সামাজিক সুরক্ষা গবেষণা ইনস্টিটিউটের মুখপাত্র ইয়াসুশি মাইনিশিমা বলেছেন, ‘জন্মহার সরকারী অনুমানের চেয়ে বেশি দ্রুত কমছে।’

১৯৭০ এর দশকের শেষ দিক থেকে জন্মহার হ্রাশ পাওয়া শুরু করেছে। সরকারী তথ্য মতে ২০০৫ সালে উর্বরতার হার ছিল ১.২৬। ২০১৬ সাল পর্যন্ত মনে করা হচ্ছিল এর হার বাড়তেছে। ২০১৮ সালে উর্বরতার হার গিয়ে দাঁড়ায় ১.৪২ এ।

একটি দেশের স্বাভাবিক জনসংখ্যা বৃদ্ধির হার বজায় রাখার জন্য উর্বরতার হার দরকার ২.১।

একটি সরকারি বিশ্লেষণ অনুযায়ী, তাদের মধ্যে বেশিরভাগ মহিলারা কর্মজীবনে প্রবেশের কারণে সন্তান নিতে বিলম্ব করছেন। ১৯৭০ সালে একজন মা যখন তার প্রথম সন্তানের জন্মগ্রহণ করেন তখন তার গড় বয়স ছিল ২৫.৬। ২০১৮ সালে সেই বয়স বেড়ে দাঁড়িয়েছে ৩০.৭ এ।

জাপানের ক্রমহ্রাসমান জন্মহারের আর একটি কারণ হ'ল বিবাহের হার হ্রাস।

জাপানে জন্মহারের বিষয়টি গুরুত্বপূর্ণ। কারণ এটি বয়স্ক জনসংখ্যার দেশ হয়ে যাচ্ছে। সরকারি পরিসংখ্যান অনুসারে জাপান একটি "বয়স্ক" জাতি হিসাবে বিবেচিত, যার জনসংখ্যার ২৮% লোক ৬৫ বছরের বেশি বয়সী।

সূত্র: সিএনএন



মন্তব্য