ঢাকা - ডিসেম্বর ১৩, ২০১৯ : ২৮ অগ্রহায়ণ, ১৪২৬

শীর্ষ ২০ দেশের তালিকায় বাংলাদেশ

নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ২৮, ২০১৯ ১৭:০৬
৮০ বার পঠিত

ব্যবসায় পরিবেশ সহজতর করতে নেয়া উদ্যোগের ভিত্তিতে বিশ্বব্যাংকের করা সহজ ব্যবসা করার সূচক বা ইজি অব ডুয়িং বিজনেস তালিকায় শীর্ষ ২০ দেশের মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশ।

শুক্রবার বিশ্বব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ তালিকা প্রকাশ করা হয়।

আগামী ২৪ অক্টোবর এ প্রতিবেদন পূর্ণাঙ্গরূপে প্রকাশ করবে বিশ্বব্যাংক। এর মধ্যেই ২০ দেশের তালিকা প্রকাশ করল প্রতিষ্ঠানটি। তালিকা দেশের ইংরেজি নামের আদ্যক্ষর অনুযায়ী প্রকাশ করা হয়েছে।

সহজে ব্যবসা সূচকের মাধ্যমে কোনো দেশে ব্যবসা করা কতটা সহজ তা প্রকাশ করা হয়। বিদেশি বিনিয়োগ করার আগে দেশ বাছাইয়ের ক্ষেত্রে বিশ্বব্যাংকের এ সূচকটিতে বিনিয়োগ আসে।

এ সূচকে উন্নতি করার জন্য বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) গত কয়েকবছর ধরে কাজ করে আসছে। বাংলাদেশ এ সূচকে এখন ১৯০ দেশের মধ্যে ১৭৬। এবার বিশ্বব্যাংকের প্রতিবেদন প্রকাশের পর এই অবস্থানের উন্নতি হবে।

কোনো দেশে ব্যবসা-বাণিজ্যের নিয়মকানুন ও তার বাস্তবায়ন কতটুকু সহজ বা কঠিন তার ওপর বিশ্বব্যাংক এ তালিকা তৈরি করে। ২০টি দেশের তালিকায় রয়েছে চীন, ভারত, পাকিস্তান, আজারবাইজান, বাহরাইন, জিবুতি, জর্ডান, কেনিয়া, কসোভো, কুয়েত, কিরগিজ প্রজাতন্ত্র, মিয়ানমার, নাইজেরিয়া, কাতার, সৌদি আরব, তাজিকিস্তান, টোগো, উজবেকিস্তান ও জিম্বাবুয়ে। তবে কোন দেশ কতটা বেশি উন্নতি করেছে তা প্রকাশ করেনি বিশ্বব্যাংক।



মন্তব্য