ঢাকা - সেপ্টেম্বর ২০, ২০১৯ : ৪ আশ্বিন, ১৪২৬

ক্যান্সার ও এইচআইভি আক্রান্তদের বের করে দেবেন ট্রাম্প

নিউজ ডেস্ক
আগস্ট ৩০, ২০১৯ ০৬:৫০
৫২ বার পঠিত

যুক্তরাষ্ট্রের অবস্থানকারী বিপুলসংখ্যক অবৈধ অভিবাসীদের অনেক আগেই বের করে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। কিন্তু এবার তার প্রশাসন আর এক নতুন সিদ্ধান্ত নিয়েছে। তারা দেশটিতে চালু থাকা একটি প্রোগ্রাম বন্ধ করে দিতে চলছে শোনা যাচ্ছে। কেউ গুরুতর অসুস্থ হলে ওই প্রোগ্রামটির আওতায় বসবাস করার অনুমতি পেতো।

এদিকে ট্রাম্প প্রশাসনের এ সিদ্ধান্ত নিয়ে অনেকেই সমালোচনা করছেন। হোয়াইট হাউসের এই সিদ্ধান্তকে সমালোচনা করেছেন মানবাধিকার কর্মীরাও। এক মানবাধিকার কর্মী বলেন, এটি আসলে ক্যান্সার, এইচআইভি এবং অন্যান্য প্রাণঘাতী রোগে আক্রান্ত হয়ে যে শিশুরা চিকিৎসা নিচ্ছেন তাদের জন্য ‘মৃত্যুদণ্ড’।

‘মেডিক্যাল ডিফার্ড অ্যাকশন’ নামের ওই কর্মসূচিটি আওতায় যে কোনো অভিবাসী দু’বছর যুক্তরাষ্ট্রে বসবাসের অনুমতি পেতেন। তার জন্য অভিবাসন প্রত্যাশীকে জরুরি চিকিৎসার প্রয়োজন রয়েছে এমন তথ্য দেখাতে হতো।

বোস্টনের গণমাধ্যম ডাব্লুবিউআর মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানীয় সময় সোমবার এ তথ্য নিশ্চিত করে জানায়, যারা মেডিক্যাল সেবা নিতে এই কর্মসূচির আওতায় যুক্তরাষ্ট্রে এসেছিলেন তাদের সবার ওপর এর প্রভাব পড়বে।

কমনওয়েলথ ম্যাগাজিনের মতে, ক্যান্সারে আক্রান্ত, সিস্টিক ফাইব্রোসিস, এইচআইভি এবং অন্যান্য রোগে অসুস্থ শিশু বা অবস্থানরত অভিবাসীদের বের করে দেওয়া হবে।



মন্তব্য