ঢাকা - সেপ্টেম্বর ২০, ২০১৯ : ৪ আশ্বিন, ১৪২৬

একনেকে ১২ প্রকল্প অনুমোদন

নিউজ ডেস্ক
আগস্ট ২৭, ২০১৯ ২০:৫৩
৪৬ বার পঠিত

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৫ হাজার ৪৯৪ কোটি ৪ লাখ টাকায় ১২টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এই ব্যয়ের মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৫ কোটি ৪ লাখ টাকা এবং বৈদেশিক অনুদান ৭৮কোটি টাকা।

আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়। একনেক বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান।

অনুমোদিত প্রকল্পগুলো হলো- নৌপরিবহন মন্ত্রণালয়ের বেনাপোল স্থলবন্দরে কার্গো ভেহিকেল টার্মিনাল নির্মাণ প্রকল্প, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের চারটি প্রকল্প যথাক্রমে আলীকদম-জ্বালানি পাড়া-কুরুকপাতা-পোয়ামুহুরী সড়ক প্রকল্প, টেকসই ও নিরাপদ মহাসড়ক গড়ে তোলার জন্য চারটি জাতীয় মহাসড়কের পাশে পণ্যবাহী গাড়ি চালকদের জন্য পার্কিং সুবিধা সংবলিত বিশ্রামাগার স্থাপন প্রকল্প, বরতাকিয়া (আবু তোরাব) থেকে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল সংযোজন সড়ক নির্মাণ এবং খুলনা চুকনগর-সাতক্ষীরা মহাসড়ক এর খুলনা শহর অংশ (চার কিলোমিটার) চার লেনে উন্নীতকরণ প্রকল্প।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে উত্তরা এলাকায় পয় শোধনাগার নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ প্রকল্প এবং ইসিবি চত্বর হতে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন এবং কালশী মোড়ে ফ্লাইওভার নির্মাণ গল্প, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সমতলভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃগোষ্ঠীর আর্থ সামাজিক ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্প, কৃষি মন্ত্রণালয়ের পুকুর পুনঃখনন ও ভূ-উপরিস্থ পানি উন্নয়নের মাধ্যমে ক্ষুদ্রসেচ ব্যবহার প্রকল্প, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের কর্নেল মালেক মেডিকেল কলেজ ও ৫শ শয্যা বিশিষ্ট হাসপাতাল স্থাপন, মানিকগঞ্জ প্রকল্প, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বেগম আমিনা মনসুর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট কাজিপুর সিরাজগঞ্জ প্রকল্প

কৃষি মন্ত্রণালয়ের সমন্বিত খামার ব্যবস্থাপনা অঙ্গ ২য় পর্যায়ে প্রকল্প। একনেক সভায় উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড হাছান মাহমুদ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন প্রমূখ।



মন্তব্য