ঢাকা - সেপ্টেম্বর ২০, ২০১৯ : ৪ আশ্বিন, ১৪২৬

রহস্যময় মানবকঙ্কাল

নিউজ ডেস্ক
আগস্ট ২২, ২০১৯ ১৯:৩৩
৬৯ বার পঠিত

রহস্যে ভরা হ্রদ ‘রুপকুণ্ড’। ভারতের হিমালয়ের রুপকুণ্ড লেক এলাকা নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। কারণ, এখানে যে রয়েছে শত শত রহস্যময় মানবকঙ্কাল।

সম্প্রতি হায়দরাবাদের ‘সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি’র শিক্ষক কুমারস্বামী থঙ্গরাজের নেতৃত্বে রুপকুণ্ডের কঙ্কাল নিয়ে একটি গবেষণা হয়েছে। গবেষণাপত্রটি ‘নেচার কমিউনিকেশনস’ জার্নালে প্রকাশিত হয়েছে।

গবেষণার ফলাফলে উল্লেখ করা হয়েছে, অন্তত ২২০ বছর আগে পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চল থেকে রূপকুণ্ডে এসে এক দল ভিনদেশির মৃত্যু হয়েছিল। লেকের মধ্যে যে কঙ্কালগুলো পাওয়া যায় সেগুলো ওই ভিনদেশিদের।

গবেষণা বলছে, রূপকুণ্ডে পাওয়া সব কঙ্কাল কোনও একটি নির্দিষ্ট সময়ের নয়। জিন পরীক্ষা করে বেশ কিছু পার্থক্য ধরা পড়েছে। গবেষকদের অনুমান, এরা সকলেই আলাদা-আলাদা গোষ্ঠীর। বিভিন্ন সময়ে রূপকুণ্ডের কাছে এসেছিলেন। দুটি আলাদা সময়ে এসে মৃত্য হয়েছিল তাদের। দুটি সময়ের মধ্যে সময়ের ব্যবধান অন্তত হাজার বছর।

কুমারস্বামী থঙ্গরাজ বলেন, ৭২টি কঙ্কালের মাইটোকনড্রিয়াল ডিএনএ পরীক্ষা করে কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে ডিএনএগুলির সঙ্গে বর্তমান ভারতের মানুষের সঙ্গে অনেক মিল। আবার কিছু ডিএনএ-র সঙ্গে পশ্চিম ইউরেশিয়ার জনগোষ্ঠীর মিল।

ভারতের উত্তরাখণ্ডে ১৬ হাজার ৫০০ ফুট উচ্চতায় অবস্থিত এই হ্রদ। এখানে গেলে দেখা যাবে একটি হিমবাহ হ্রদ। সেই হ্রদের চারপাশে রয়েছে অসংখ্য নর কঙ্কাল। প্রত্নতত্ত্ববিদদের মতে এই নর কঙ্কালগুলি ১২০০ থেকে ১৪০০ বছর আগের।



মন্তব্য