ঢাকা - সেপ্টেম্বর ২০, ২০১৯ : ৪ আশ্বিন, ১৪২৬

ডেঙ্গু নির্মূল করতে মোবাইল অ্যাপ

নিউজ ডেস্ক
আগস্ট ১৯, ২০১৯ ১৯:১৮
৫২ বার পঠিত

ডেঙ্গু এবছর যেন মহামারি আকার ধারণ করেছে। রাজধানী ছাড়িয়ে এবার সারাদেশের ৬৪ জেলায় ছড়িয়ে পড়ে এ রোগ। ডেঙ্গু নিয়ন্ত্রণ এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। কোলকাতা সিটি মেয়রের সাথেও কথা বলেছেন ঢাকা সিটি মেয়র।

ডেঙ্গু নির্মূলে এবার মোবাইল অ্যাপ তৈনরি করা হয়েছে। এ অ্যাপের মাধ্যমে দেশজুড়ে ছড়িয়ে পড়া ডেঙ্গু জ্বরের ছোবল থেকে মুক্তির লক্ষ্যে উন্মোচন করা হয়েছে ‘স্টপ ডেঙ্গু’ মোবাইল অ্যাপ। এই অ্যাপ ব্যবহারের মাধ্যমে দেশের যে কোনো স্থানে মশার প্রজনন স্থান স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করে মশা নিধনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া যাবে।

শনিবার সকালে রাজধানীর কাকরাইলে জাতীয় স্কাউট ভবনে ‘পরিচ্ছন্ন বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানে এই অ্যাপ উদ্বোধন করা হয়। সরকারি-বেসরকারি নয়টি সংস্থা এক হয়েছেন পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার অংশ হিসেবে তাদের এই প্রচেষ্টার মাধ্যমে। ই-ক্যাব বাংলাদেশের সার্বিক তত্ত্বাবধানে অ্যাপটি তৈরিতে কারিগরি সহায়তায় দেয় ই-পোস্ট ও বিডি-ইয়ুথ।

এর আগে ঢাকার দুই সিটি করপোরেশন ডেঙ্গুর বাহক এডিস মশা নিয়ন্ত্রণে নতুন ওষুধ আমদানি করে। তাতেও যখন ডেঙ্গু নিয়ন্ত্রণে আসেনি। তখন চালু করা হলো ‘স্টপ ডেঙ্গু মোবাইল অ্যাপ’।



মন্তব্য