ঢাকা - আগস্ট ২১, ২০১৯ : ৫ ভাদ্র, ১৪২৬

যা শোনে সব মুখস্ত ২১ মাসের শিশুর

নিউজ ডেস্ক
আগস্ট ১৪, ২০১৯ ২২:৪৫
৪৩ বার পঠিত

বয়স মাত্র ২১ মাস, ঠিকমতো মুখের কথাও ফোটেনি। কিন্ত যা একবার শোনে তা গেঁথে রাখে মনে। শুধু প্রশ্ন করার অপেক্ষা উত্তরটা যেন ঠোঁটের আগায়।

২১ মাস বয়সে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর দিনাজপুর জেলার চোপড়ার দাসপাড়ার ময়ুখ বর্মনের মুখে সাধারণ জ্ঞানের খই ফুটছে। প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি থেকে মুখ্যমন্ত্রীর নাম শুধু জিজ্ঞেস করার অপেক্ষা।

মাত্র ২১ মাসের শিশু ময়ুখ, লিখতে বা পড়তে জানে না। তারপরও চোখের পলক ফেলার আগেই উত্তর দিয়ে দেয় এই দুধের শিশু। আধো বুলি নিয়েই অনায়াসে বলে দেয় রাজ্যের ২৩ জেলার নাম বা ২৯ রাজ্যের রাজধানীর নাম। ময়ুখের এই অসাধারণ কীর্তি ও প্রতিভায় মুগ্ধ এলাকার বাসিন্দারা।

তার মা, বাবা বা যার কাছেই যেটা শোনে সেটাই মনের ভেতরে গেঁথে যায় ময়ুখের।

ছেলের এই প্রতিভা দেখে মা তাঁর কোলের ছোট্ট শিশুকে নিয়ে পড়াতে বসায়। হাতে খেলনা নিয়ে খেলার মাঝেই পড়তে পড়তে ঠোটস্থ করে ফেলেছে রাজ্য ও দেশের বিভিন্ন ব্যাক্তির নাম।

ময়ুখের বাবা বিনা বর্মন বলেন, দেশের রাজ্য ও রাজধানী এবং বিদেশের রাজধানী সব বলতে পারে। জাতীয় পতাকার রং, প্রধানমন্ত্রীর নাম বলতে পারে।

ময়ুখের বা বিনা বর্মন বলেন, ছোট বেলায় ও যখন কোনো কথা শোনে পরে রিপিট করে। পরে আমি ওকে শেখাই।

২০১১ সালে ময়ুখের মতোই এক প্রতিভাধর কৌটিল্য পন্ডিত নামে হরিয়ানার কার্নালের এক শিশু তার অসাধারণ স্মৃতিশক্তির জন্য খবরের শিরোনামে উঠে এসেছিল। তৎকালীন রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম তাঁর প্রতিভায় গুণমুগ্ধ হয়েছিলেন। পরে সেই শিশুর নামই হয়ে যায় " গুগল বয় "।



মন্তব্য