ঢাকা - আগস্ট ২১, ২০১৯ : ৫ ভাদ্র, ১৪২৬

গাড়ির ছাদে সৌর প্যানেল

নিউজ ডেস্ক
আগস্ট ০৮, ২০১৯ ১০:৩৯
৩৮ বার পঠিত

সোনাটা হাইব্রিড গাড়ির নতুন একটি সংস্করণ উন্মোচন করেছে হিউন্দাই। ব্যাটারি চার্জ করতে এর ছাদে ব্যবহার করা হয়েছে সৌর প্যানেল।

হিউন্দাইয়ের দাবি দিনে ছয় ঘন্টা এই সৌর ছাদ ব্যবহার করা হলে এটি গাড়ির ব্যাটারিকে ৬০ শতাংশ শক্তি যোগাবে। এর থেকে পাওয়া শক্তি দিয়ে বছরে গাড়িটি ১৩০০ কিলোমিটার চলবে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

এই রেঞ্জের অন্যান্য মডেলে সৌর ছাদ বাড়তি প্যাকেজ হিসেবে আনারও পরিকল্পনা করছে হিউন্দাই।

হাইব্রিড গাড়ির ছাদে সৌর প্যানেল বসানোয় জ্বালানি খরচ এবং কার্বন ডাইঅক্সাইড নির্গমন কমবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটি আরও জানায়, গাড়িটিতে উন্নত ইঞ্জিন নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে যা যতোটা কম সম্ভব শক্তি খরচ নিশ্চিত করে।

গাড়িবিষয়ক প্রতিবেদক স্টিফেন ইডেলস্টেইন বলেন, “সোনাটার মতো হাইব্রিডগুলোর ব্যাটারি পুরো বৈদ্যুতিক গাড়ির চেয়ে ছোট, তাই সৌর প্যানেল চার্জিংয়ের ক্ষেত্রে বড় পার্থক্য এনে দিতে পারে।”

“সৌর কোষের কারণে দাম ও গাড়ির ওজন বাড়বে। আর বাস্তবে এগুলো কেমন কার্যকর হবে তাও স্পষ্ট নয়।”

গাড়ির জন্য দ্বিতীয় প্রজন্মের সৌর ছাদ নিয়েও কাজ করছে হিউন্দাই। এই ছাদটি হবে আধাস্বচ্ছ যাতে গাড়ির কেবিনে আলো আসতে পারে।

উত্তর আমেরিকা এবং কোরিয়ায় সৌর ছাদের সোনাটা বিক্রির পরিকল্পনা রয়েছে হিউন্দাইয়ের। অন্য কোনো দেশে গাড়িটি বিক্রি করবে না প্রতিষ্ঠানটি। গাড়িটির বাজার মূল্য কতো হবে তাও জানায়নি হিউন্দাই।

তবে, গাড়ির ছাদে সৌর প্যানেল ব্যবহারকারী প্রথম প্রথম প্রতিষ্ঠান নয় হিউন্দাই। অপশন প্যাকেজ হিসেবে এই ছাদ পাওয়া যায় টয়োটা প্রিয়াস এবং বিলাসবহুল কারমা রিভেরো গাড়িতেও।

এ ছাড়াও ডাচ স্টার্টআপ লাইটইয়ার একটি বৈদ্যুতিক গাড়ি নিয়ে কাজ করছে যা বনেট এবং ছাদে লাগানো সৌর প্যানেল থেকে ব্যাটারির জন্য চার্জ নেয়।

ধারণা করা হচ্ছে, লাইটইয়ার ওয়ান গাড়ির দাম হবে এক লাখ ৪৯ হাজার ইউরো। ২০২১ সালে বাজারে আসতে পারে গাড়িটি।



মন্তব্য