ঢাকা - অক্টোবর ২২, ২০১৯ : ৬ কার্তিক, ১৪২৬

অবৈধ বাংলাদেশীদের দেশে ফেরার সুযোগ দিল মালয়েশিয়া

নিউজ ডেস্ক
জুলাই ১৯, ২০১৯ ১১:৩২
৬৪ বার পঠিত

অবৈধভাবে থাকা প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে মালয়েশিয়া সরকার। আগামী ১ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এ সুযোগ দেয়া হবে তাদের। আর এ সুযোগ নিতে হলে প্রত্যেক অবৈধ বাংলাদেশীকে ৭০০ রিঙ্গিত বা ১৪ হাজার টাকা জরিমানা দিতে হবে।

গতকাল বৃহস্পিতিবার মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

১৮ জুলাই (গতকাল) এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দেশটিতে অবৈধভাবে অবস্থানরত এবং স্বেচ্ছায় নিজ দেশে ফিরতে আগ্রহী বিদেশী নাগরিকদের জন্য ‘ব্যাক ফোর (৪) গুড’ নামে নতুন কর্মসূচি ঘোষণা করেছেন। এ কর্মসূচির আওতায় মালয়েশিয়ায় প্রবেশের তথ্য নেই বা ভিসা ছাড়াই প্রবেশ করেছে এবং ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও অবস্থান করছেন এমন ব্যক্তিরা সহজ শর্তে মালয়েশিয়া ত্যাগের সুযোগ পাবেন।

এ কর্মসূচি ১ আগস্ট থেকে শুরু হয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত চালু থাকবে।

এ প্রসঙ্গে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব (শ্রম) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল বলেন, অবৈধ বাংলাদেশীদের দেশে প্রত্যাবর্তনের জন্য হয়রানিমুক্ত সহজ পদ্ধতি এবং জেল-জরিমানা ছাড়া দেশে ফেরা নিশ্চিত করতে মালয়েশিয়া সরকারের সঙ্গে দীর্ঘ আলোচনা করা হয়েছে। ফলে মালয়েশিয়া সরকার এ কর্মসূচি চালু করেছে।

তিনি বলেন, বর্তমানে যে পদ্ধতি চালু আছে, তাতে অবৈধ বাংলাদেশীদের গ্রেফতার, জরিমানা ও কারাবরণ শেষে ডিপোর্টেশন ক্যাম্পে অবস্থানের পর দেশে ফিরতে হয়। পাশাপাশি আত্মসমর্পণকারীকে বহির্গমন অনুমতি পেতে ১৪ দিন অপেক্ষা করতে হয় এবং ৩ হাজার ১০০ রিঙ্গিত জরিমানা দিতে হয়।



মন্তব্য