ঢাকা - ডিসেম্বর ০৯, ২০১৯ : ২৪ অগ্রহায়ণ, ১৪২৬

নতুন মহাবিশ্বের দেখা মিলবে !

নিউজ ডেস্ক
জুলাই ১৫, ২০১৯ ০৮:৩১
১১১ বার পঠিত

এই মহাবিশ্বের মতো আরেকটি মহাবিশ্বের অস্তিত্ব থাকতে পারে বলে ধারণা করছেন একদল বিজ্ঞানী। এ সংক্রান্ত এক গবেষণায় অনেকখানি এগিয়ে গেছেন বলেও দাবি করেছেন তারা।

তারা বলছেন, চলতি বছরই নতুন মহাবিশ্ব আবিষ্কারে পদক্ষেপ নেবেন। ইতিমধ্যে পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি নির্মাণ করেছেন।

যুক্তরাষ্ট্রের টেনেসির ওক রিজ ন্যাশনাল ল্যাবরেটরির গবেষক দলের নেতৃত্বে রয়েছেন পদার্থবিদ লিয়াহ ব্রুসার্ড। তিনি বলছেন, নব্বই দশকের দুটি গবেষণায় পদার্থবিদরা পরমাণুর নিউক্লিয়াসে থাকা নিউট্রন কণা নিউক্লিয়াস থেকে বিচ্ছিন্নের পর তা ভেঙে প্রোটনে পরিণত হতে কত সময় লাগে তা পরিমাপ করছিলেন।

তারা দেখেছেন, নিউট্রনগুলো একই হারে ক্ষয় হয়ে প্রোটনে পরিণত হচ্ছে না, ভিন্ন দুই হারে ভাঙছে। মুক্ত নিউট্রনগুলো চৌম্বক ক্ষেত্রে আটকে পড়ছে এবং পরীক্ষাগারের বোতলের ট্র্যাপসে দলবদ্ধ হয়ে আছে। বিজ্ঞানীরা একটি অভেদ্য দেয়ালে একটি নিউট্রন প্রবাহ বিস্ফোরণ ঘটাতে চাইছেন।

নিউ সায়েন্টিস্টকে দেয়া সাক্ষাৎকারে ব্রুসার্ড বলেন, যদি নতুন মহাবিশ্ব আবিষ্কার করা যায়, তবে ধারণা পুরোপুরি পাল্টে যাবে। কিন্তু এই তত্ত্ব সত্ত্বেও মহাবিশ্বের যমজ আরেকটি খুঁজে পাওয়ার সম্ভাবনা কম বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এনবিসি।



মন্তব্য