ঢাকা - নভেম্বর ২৩, ২০১৯ : ৮ অগ্রহায়ণ, ১৪২৬

বাসের স্টিয়ারিং ধরলেন ইঞ্জিনিয়ার তরুণী

নিউজ ডেস্ক
জুলাই ১২, ২০১৯ ১৮:১৮
১৫২ বার পঠিত

২৪ বছর বয়সী তরুণী প্রতীক্ষা দাস মুম্বাইয়ের প্রথম বাসচালক হিসাবে আলোচনার কেন্দ্রবিন্দুতে এসেছেন। ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি থাকা সত্ত্বেও ভারতের মুম্বাইয়ের এই বাসিন্দা পেশা হিসেবে বেছে নিলেন বাস চালানো।

বাবা-মা চেয়েছিলেন, ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেই পায়ের মাটি শক্ত করুক। সেই অনুযায়ী, মালাডেক ঠাকুর কলেজে ভর্তি করে দেয়া হয় প্রতীক্ষাকে। সেখান থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক করেন তিনি। কিন্তু চাকরি করে রোমাঞ্চহীন গৎ বাঁধা জীবন যে একেবারে পছন্দ নয় প্রতীক্ষার। তাই ইঞ্জিনিয়ার হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করার কথা ভুলেও ভাবেননি মুম্বাইয়ের এই তরুণী। এর বদলে জীবনে প্রতিষ্ঠিত হওয়ার জন্য তিনি বেছে নেন বাসের স্টিয়ারিং।

ব্যস্ততায় মোড়া-ভিড়ে ঠাসা বাণিজ্যনগরীর বিভিন্ন প্রান্তে যাত্রীদের পৌঁছে দেয়ার গুরুদায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন সাহসিনী এই কন্যা। মুম্বাইয়ে প্রথম নারী বাসচালক প্রতীক্ষা দাস বলেছেন, ছোটবেলা থেকেই গাড়ির প্রতি ভালোবাসা ছিল। বাইক, স্কুটি সবই চালিয়েছেন। ইঞ্জিনিয়ারিং পাশ করার পর আরটিও অফিসার হওয়ার স্বপ্ন দেখতেন তিনি। সেজন্য প্রয়োজন ছিল ভারী গাড়ি চালানোর লাইসেন্স। স্বপ্নপূরণের জন্য বড় ভারী গাড়ি চালানো শেখেন প্রতীক্ষা। তারপর থেকেই বাস চালানোর ইচ্ছাই যেন তাড়া করে বেড়াচ্ছিল তাকে। মনের সেই তাড়না আঁকড়েই এই সাহসী সিদ্ধান্ত নিয়েছেন তিনি।



মন্তব্য