ঢাকা - নভেম্বর ২৩, ২০১৯ : ৮ অগ্রহায়ণ, ১৪২৬

নিজস্ব অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম তৈরি করবে ইরান

নিউজ ডেস্ক
জুলাই ১০, ২০১৯ ১১:০৫
১২৪ বার পঠিত

গুগল প্লে সার্ভিস থেকে ইরানিয়ান অ্যাপগুলো বাদ দেওয়ার হুমকির প্রতিক্রিয়ায় মোবাইল ফোনের জন্য নিজস্ব অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম তৈরির পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে ইরান

ইরানের সংবাদমাধ্যম ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির খবরে বলা হয়, ইরান-মার্কিন দ্বন্দ্বের জেরে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল ইরানকে এমন হুমকি দিয়েছে।

ইরানের তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি (আইসিটি) মন্ত্রী মো জাওয়াদ আজারি জাহরোমি রোববার বলেন, 'ইরানের তৈরি অপারেটিং সিস্টেমকে গুগল বাদ দিতে পারবে না। এই অপারেটিং সিস্টেম চালিয়ে ইরানি প্রতিষ্ঠান জিএলএক্স একটি স্মার্টফোন তৈরি করেছে।'

'ইরানি ব্যবহারকারীরা একটি নিরাপদ প্লাটফর্মে তাঁদের ব্যবসায়িক অ্যাপ্লিকেশনগুলো প্রকাশ করতে পারার আশ্বাস দেবে এই অপারেটিং সিস্টেম,' বলেন আজারি।

ইরানের শীর্ষ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একটি শরীফ ইউনিভার্সিটি অব টেকনোলজির আইটি বিশেষজ্ঞদের একটি দলের করা নকশায় তৈরি করা হয়েছে ইরানের নিজস্ব এই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (ওএস)।

কয়েক মাস আগে গুগল প্লে সার্ভিসেস থেকে ইরানে জনপ্রিয় টেলিগ্রামের বিভিন্ন কপি বাদ দিয়েছিল গুগল। প্রতিষ্ঠানটির এমন পদক্ষেপে ইরানের বিভিন্ন ব্যবসায়িক অ্যাপ্লিকেশনও প্রভাবিত হয়েছিল বলে জানায় ইরানি মন্ত্রী।



মন্তব্য