ঢাকা - সেপ্টেম্বর ১৮, ২০১৯ : ২ আশ্বিন, ১৪২৬

রাজধানীতে রিকশাচালক ও মালিকদের বিক্ষোভ

নিউজ ডেস্ক
জুলাই ০৯, ২০১৯ ১৬:২৬
৫৫ বার পঠিত

রাজধানীর কয়েকটি সড়কে রিকশা চলাচল বন্ধ করার ঘোষণায় মুগদা বিশ্বরোড এলাকায় বিক্ষোভ করেছেন চালক-মালিকেরা। গতকাল মালিবাগ থেকে মুগদা-মানিকনগর বিশ্বরোড এলাকায় এ বিক্ষোভ করেন তারা। এতে গুরুত্বপূর্ণ এই সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে ব্যাপক যানজটের সৃষ্টি হয়ে দুর্ভোগে পড়েন যাত্রীরা। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

গত ৭ জুলাই থেকে রাজধানীর তিনটি প্রধান সড়কে রিকশা চলাচল বন্ধ করে দেয়া হয়। রাস্তাগুলো হলো- গাবতলী থেকে আজিমপুর, সায়েন্সল্যাব থেকে শাহবাগ এবং কুড়িল বিশ্বরোড থেকে সায়েদাবাদ সড়ক। এটি বাস্তবায়নে ওই দিন থেকে দুই সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন। এ কারণে রাস্তায় রিকশা চলাচল বন্ধ হয়ে যায়। তবে গতকাল এর প্রতিবাদে রাস্তায় নামেন রিকশাচালক ও মালিকেরা। তারা বলেন, গুরুত্বপূর্ণ তিনটি সড়কে রিকশা চলাচল বন্ধ করা হলে তাদের আয় কমে যাবে। তাই অবিলম্বে ওই তিন সড়কে রিকশা চলাচল করতে দেয়ার দাবি জানান তারা। এ ছাড়া রিকশার জন্য আলাদা লেন করারও দাবি করেন তারা। এ দিকে গুরুত্বপূর্ণ সড়কটিতে রিকশা মালিক-চালকদের বিক্ষোভের কারণে যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় কর্মস্থলগামী মানুষকে ব্যাপক ভোগান্তি পোহাতে হয়। পরে পুলিশ এসে বিষয়টি সমাধানে তাদের আশ্বাস দিলে তারা রাস্তা থেকে সরে যান।

ঘোষণা প্রত্যাহারের আহবান

এ দিকে রাজধানীর বিভিন্ন সড়কে রিকশা চলাচল বন্ধের প্রতিবাদে সাধারণ রিকশা মালিক-শ্রমিকরা সড়ক অবরোধ করায় গতকাল বাংলাদেশ রিকশা ও ভ্যান মালিক ফেডারেশনের জরুরি সভা ফেডারেশনের কার্যালয়ে ফেডারেশনের সহসভাপতি মো: হারুন-উর রশিদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আর এ জামান, কার্যকরী সভাপতি মো: আরজু আহম্মেদ, সহসভাপতি আবদুর রব মাদবর, যুগ্ম সম্পাদক মো: শহিদ, সাংগঠনিক সম্পাদক এ কে এম গিয়াস উদ্দিন, কোষাধ্যক্ষ আবদুস সোবাহানসহ (নয়া) নেতারা।

সভায় নেতারা রাজধানীর বিভিন্ন সড়কে রিকশা চলাচল বন্ধ ঘোষণা অবিলম্বে প্রত্যাহার করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আহবান জানান। ওই ঘোষণা প্রত্যাহার না করা হলে আগামী বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে মহাসমাবেশ শেষে মিছিল সহকারে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি পেশ করা হবে।



মন্তব্য