ঢাকা - জুলাই ২৩, ২০১৯ : ৭ শ্রাবণ, ১৪২৬

সেপ্টেম্বরে ফেসবুক নিয়ন্ত্রণের সক্ষমতা অর্জন করবে সরকার: মোস্তাফা জব্বার

নিউজ ডেস্ক
জুন ৩০, ২০১৯ ০৭:২০
৩৬ বার পঠিত

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউবে গুজবসহ যে কোনো তথ্য নিয়ন্ত্রণের সক্ষমতা বাংলাদেশ সরকার আগামী সেপ্টেম্বরেই অর্জন করতে যাচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে যা খুশি তা করার দিন শেষ।

শনিবার রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে 'তারুণ্যের ভাবনায় আওয়ামী লীগ' শীর্ষক প্রশ্নোত্তর ও মতবিনিময় সভায় মোস্তাফা জব্বার এ কথা বলেন। আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের প্রচার ও প্রকাশনা উপকমিটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

একজন শিক্ষার্থীর প্রশ্নের জবাবে মোস্তাফা জব্বার বলেন, রাষ্ট্রের এখন সবচেয়ে বড় সক্ষমতা হচ্ছে, ইচ্ছে করলেই যে কোনো ওয়েবসাইটকে নিয়ন্ত্রণ করতে পারে। এটি বড় অর্জন। তবে সমস্যা হচ্ছে, যখন ফেসবুকে স্ট্যাটাস দেওয়া হয় অথবা ভিডিও প্রচার করা হয়, সে ক্ষেত্রে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া সম্ভব হয়ে ওঠে না। এর কারণ হচ্ছে, বিশেষ করে ফেসবুক বা ইউটিউব- এ দুটিই মার্কিন প্রতিষ্ঠান। এটা আমেরিকান কমিউনিটির স্ট্যান্ডার্ড মেনে কাজ করে থাকে। আমরা সরাসরি হস্তক্ষেপ করতে পারি না। তবে আশা করছি, শিগগিরই এ ক্ষেত্রে হস্তক্ষেপ করতে পারব। আগামী সেপ্টেম্বরে এ ব্যাপারে সক্ষমতা অর্জন করবে সরকার। তখন ইচ্ছামতো ফেসবুক বা ইউটিউবে কিছু প্রচার করা যাবে না। মন্ত্রী বলেন, ব্যক্তিস্বাধীনতা খর্ব করার ইচ্ছা সরকারের নেই। তবে তা যেন অন্যের ব্যক্তিস্বাধীনতা খর্ব না করে- সেটাই নিশ্চিত করবে সরকার।

অনুষ্ঠানে দেশের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার ২৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। তাদের অনেকেই নির্ধারিত আলোচকদের বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেন। আলোচকরাও তার জবাব দেন।



মন্তব্য