ঢাকা - আগস্ট ২০, ২০১৯ : ৫ ভাদ্র, ১৪২৬

বিহারে মস্তিষ্কের প্রদাহে শিশু মৃত্যুর সংখ্যা বেড়ে ১৪৬

নিউজ ডেস্ক
জুন ২০, ২০১৯ ১১:১৯
২৬৫ বার পঠিত

ভারতের বিহার রাজ্যে মস্তিষ্কের প্রদাহ বা এনকেফেলাইটিসে (অ্যাকিউট এনসেফালাইটিস সিনড্রোম) আক্রান্ত হয়ে শিশু মৃত্যুর সংখ্যা বেড়ে ১৪৬ জনে দাঁড়িয়েছে। রাজ্যের মুজাফফরপুরে সর্বোচ্চ ১১৯ জন শিশুর মৃত্যু হয়েছে। এ ছাড়া বইসালিতে ১২, বেনগুসারাই জেলায় ৬, সামাসতিপুরে ৫ এবং মোতিহারা ও পাটনায় দুইজন করে শিশুর মৃত্যু হয়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা এরই মধ্যে আক্রান্ত জেলাগুলো পরিদর্শন করেছেন। তারা বলছেন, আক্রান্ত শিশুদের লক্ষণ জাপানিজ এনকেফেলাইটিসের মতো। এই রোগে আক্রান্ত শিশুদের অনেক জ্বর, খিঁচুনি ও রক্তে গ্লকোজের পরিমাণ একেবারে কমে যায়।

বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার মঙ্গলবার মুজাফফরপুরের শ্রীকৃষ্ণ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল পরিদর্শনে যান। গত ১ জুন থেকে এনকেফেলাইটিসে আক্রান্ত হয়ে ৩০০ জনের বেশি শিশু এই হাসপাতালে ভর্তি হয়েছে। এ সময় মুখ্যমন্ত্রী হাসপাতালের আসন বাড়ানো এবং আক্রান্ত শিশুদের আত্মীয় ও পরিবারের সদস্যদের জন্য ‘ধর্মশালা’ খোলার নির্দেশ দিয়েছেন। তবে নিতিশ কুমার যখন হাসপাতাল পরিদর্শন করছিলেন তখন বাইরে কিছু লোক ‘ফিরে যাও নিতিশ কুমার’ বলে স্লোগান দিতে থাকে। এ দিকে লিচু খাওয়ার কারণে এসব শিশু এনকেফেলাইটিসে আক্রান্ত হয়েছে এমন রিপোর্টের পরিপ্রেক্ষিতে বাজারে বিক্রি হওয়া লিচু ফল টেস্ট করার নির্দেশ দিয়েছে ওড়িষ্যা সরকার।

জি নিউজ



মন্তব্য