ঢাকা - নভেম্বর ২০, ২০১৯ : ৬ অগ্রহায়ণ, ১৪২৬

ঘামাচি থেকে মুক্তির উপায়

নিউজ ডেস্ক
জুন ১৪, ২০১৯ ১৩:৪৯
২৬৯ বার পঠিত

গরমের মধ্যে ঘামাচি একটি অত্যন্ত বিরক্তিকর সমস্যা। ঘামাচি থেকে মুক্তি পেতে সবচেয়ে আগে যেটি করা দরকার তা হলো নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা। অনেকেই ঘামাচিরোধক পাউডার ব্যবহার করেন। পাউডার ব্যবহারের পর অবশ্যই যথাসময়ে গোসল করে নিতে হবে। তা না হলে ত্বকের লোমকূপগুলো বন্ধ হয়ে ব্রণ, ফুসকুড়ি কিংবা আরো বেশি ঘামাচি হওয়ার আশঙ্কা থাকবে।

১. বরফ

ঘামাচি দূর করার সবচেয়ে ভালো উপকরণ হলো বরফ। এটা অত্যন্ত কার্যকরী। একটি পরিষ্কার পাতলা কাপড়ে আয়তকার বড় এক খণ্ড বরফ মুড়ে নিয়ে তা ঘামাচি আক্রান্ত স্থানে ৮-১০ মিনিট ঘষুন। এতে ঘামাচি মরে গিয়ে ত্বকের জ্বালা ও চুলকানিভাব অনেকটাই কমে যাবে।

২. লেবুর রস

ঘামাচি আক্রান্ত স্থানে পানির সাথে লেবুর রস মিশিয়ে গায়ে তেলের মতো মাখলেও ঘামাচি মরে যায়। এ ক্ষেত্রে লেবুর রস মিশ্রিত পানি মেখে মিনিট দশেক পর গোসল করে নিতে হবে।

৩. মুলতানি মাটি

ঘামাচি দূর করার জন্য মুলতানি মাটিও বেশ কার্যকরী। এ জন্য পরিমাণ মতো মুলতানি মাটির সঙ্গে আধা কাপ গোলাপ পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি ঘামাচি আক্রান্ত স্থানে লাগান। কিছুক্ষণ পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪. বেসন

ঘামাচি দূর করতে আরো একটি উপাদান হলো বেসন। এক কাপ বেসনের সঙ্গে পরিমাণ মতো পানি মিশিয়ে পেস্টের মতো বানিয়ে ঘামাচি আক্রান্ত ত্বকের ওপর লাগান। ১৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঘামাচি মরে যাবে।



মন্তব্য