ঢাকা - সেপ্টেম্বর ১৮, ২০১৯ : ২ আশ্বিন, ১৪২৬

মোদির জন্য পাকিস্তানের আকাশপথ উন্মুক্ত

নিউজ ডেস্ক
জুন ১২, ২০১৯ ১২:৪১
৫২ বার পঠিত

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাজাখস্তান সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুমতি চাওয়া হয়েছিল। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে পাকিস্তানের কাছে অনুমতি চেয়ে চিঠি পাঠানো হয়। পাকিস্তান সরকার মোদিকে আকাশপথ ব্যবহারের অনুমতি দিয়েছে।

বালাকোটে অভিযানের পর থেকেই ভারতীয় বিমানের জন্য আকাশপথ বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। ২৬ ফেব্রুয়ারি থেকেই সেই নিষেধাজ্ঞা কার্যকর হয়। এর জের ধরে ভারতের বাণিজ্যিক বিমান পরিষেবা বিভিন্নভাবে সমস্যায় পড়েছে।

কিন্তু প্রধানমন্ত্রী মোদির জন্য পাকিস্তানের কাছে আবেদন জানানো হয়েছিল। প্রতিবেশী রাষ্ট্রের এই প্রস্তাব ফিরিয়ে দেয়নি পাকিস্তান। সাদরে গ্রহণ করেছে তারা। তবে পাকিস্তানের এই পদক্ষেপের পেছনে বড় কূটনৈতিক সমীকরণ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আগামী ১৩ এবং ১৪ জুন কাজাখস্তানে এসসিও সামিটে যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী মোদি। সেখানে থাকবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও। সেখানে এই দুই নেতার মধ্যে সাক্ষাতের সম্ভাবনা তৈরি হয়েছিল।

কিন্তু ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সেই সম্ভাবনা খারিজ করে দেয়া হয়। তবে পাকিস্তানের এমন পদক্ষেপ নতুন করে সেই সম্ভাবনা জাগিয়ে তুলেছে। এসসিও সামিটে মুখোমুখি হতে পারেন মোদি ও ইমরান খান।

ডন



মন্তব্য