ঢাকা - জুন ২১, ২০১৯ : ৬ আষাঢ়, ১৪২৬

চাল আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করল সরকার

নিউজ ডেস্ক
জুন ১১, ২০১৯ ১৩:১৮
৭৩ বার পঠিত

ধানের দাম বৃদ্ধির জন্য সরকারি প্রচেষ্টার অংশ হিসেবে চাল আমদানি নিষিদ্ধ করতে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। চলতি বছর প্রত্যাশার চেয়ে বেশি ধান উৎপাদিত হওয়ায় মৌসুমের প্রথম থেকেই চাল আমদানি বন্ধের দাবি ছিল অনেকের। এরই মধ্যে চাল আমদানি নিরুৎসাহ করতে আমদানি শুল্কও বাড়ানো হয়েছে। এখন পুরোপুরি আমদানি বন্ধের সিদ্ধান্ত নিল সরকার।

মাঠ প্রশাসন সংযোগ অধিশাখার উপসচিব শাফায়াত মাহবুব চৌধুরী স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে বোরো ধান উৎপাদন লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে বিধায় সাধারণ বাজারে ধানের মূল্য উৎপাদন খরচের চেয়ে কম। চিঠিতে উল্লেখ করা হয়, দেশের বিভিন্ন স্থানে সরকারিভাবে ধান সংগ্রহ বৃদ্ধি এবং সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনার দাবি উঠেছে।

এদিকে মন্ত্রিপরিষদ বিভাগে খোঁজ নিয়ে জানা গেছে, কৃষকদের বিষয়টি মাঠ প্রশাসনের মাধ্যমে অবগত হয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে চাল আমদানি নিষিদ্ধ করার বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে একটি সারসংক্ষেপ পাঠানো হয়। প্রধানমন্ত্রী বিষয়টিতে সম্মতি দিয়েছেন। এর পরই এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে খাদ্য ও বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। ওই নির্দেশনা মোতাবেক যথাযথ পদক্ষেপ নেওয়া হয়েছে কি না সে বিষয়েও মন্ত্রিপরিষদ বিভাগকে জানাতে বলা হয়েছে।



মন্তব্য