ঢাকা - আগস্ট ২০, ২০১৯ : ৫ ভাদ্র, ১৪২৬

কারাগারে পঞ্চম ঈদ খালেদা জিয়ার

নিউজ ডেস্ক
জুন ০৪, ২০১৯ ০৮:৩৬
২১৮ বার পঠিত

বাংলাদেশের প্রথম নারী প্রধানমন্ত্রী ও দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সাবেক সেনাপ্রধান শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সহধর্মিণী তিনি। জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী এই রাজনীতিক ব্যাপক জনপ্রিয় এবং এক ক্রান্তিককালে তার নেতৃত্বে বিএনপি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

স্বৈরাচারবিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়ে পেয়েছেন ‘আপসহীন নেত্রীর’ খেতাব। শুধু দলের নেতাকর্মীই নয় দেশজুড়ে তার কোটি ভক্ত অনুসারী রয়েছেন। কিন্তু আজ প্রায় এক বছর চার মাস ধরে কারাবন্দী খালেদা জিয়া। মামলা জামিনে দীর্ঘসূত্রিতা আর নতুন মামলায় গ্রেফতার দেখানোর কারণে জামিন পাচ্ছেন না তিনি। ফলে মুক্তিও হচ্ছে না।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ড দেন। ওইদিনই তাকে আদালত থেকে সরাসরি নাজিমউদ্দিন রোডে অবস্থিত সাবেক কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। পরিত্যক্ত ওই কারাগারে একমাত্র বন্দী ৭৪ বছর বয়সী সাবেক এই প্রধানমন্ত্রী। সর্বশেষ গত ১ এপ্রিল থেকে বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসাধীন তিনি। দলের চেয়ারপারসনের মুক্তি দাবিতে বিভিন্ন ধরনের শান্তিপূর্ণ কর্মসূচি পালন করে আসছে বিএনপিসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন।

গত প্রায় ১৫ মাস ধরে বন্দী খালেদা জিয়া বিভিন্ন সময় গুরুতর অসুস্থ হন। বিএনপির পক্ষ থেকে বারবার সংবাদ সম্মেলন করে বলা হয়েছে কারাগারে প্রচণ্ড অসুস্থ হয়ে পড়েছেন খালেদা জিয়া। তাকে তার পছন্দ অনুযায়ী হাসপাতালে চিকিৎসা দেয়ার দাবিও জানানো হচ্ছে। সাবেক এই প্রধানমন্ত্রীর শারীরিক অবস্থার এখনো তেমন কোনো উন্নতি হয়নি। এ জন্য পরিবারের সদস্য, ব্যক্তিগত চিকিৎসক ও রাজনৈতিক সহকর্মীরা রয়েছেন দুশ্চিন্তায়।



মন্তব্য