ঢাকা - সেপ্টেম্বর ২২, ২০১৯ : ৭ আশ্বিন, ১৪২৬

বিএসটিআই গবেষণা কার্যক্রম আরো উন্নত করতে হবে : প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
মে ২০, ২০১৯ ১৩:০১
৯৬ বার পঠিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএসটিআই গবেষণা কার্যক্রম আরো জোরদার করে উন্নত, সুখী, সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখতে সক্ষম হবে। বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে রবিবার (১৯ মে) দেয়া এক বাণীতে এই আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। সোমবার (২০ মে) দিবসটির এবারের প্রতিপাদ্য ‘আন্তর্জাতিক পদ্ধতির একক মৌলিকভাবে উত্তম’।

প্রধানমন্ত্রী বলেন, আমার প্রত্যাশা বিএসটিআই’র মেট্রোলজি বিভাগ তাদের গবেষণা কার্যক্রম আরো জোরদার করে উন্নত, সুখী, সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখতে সক্ষম হবে।

আমদানি ও রপ্তানি বাণিজ্যসহ ওজন-পরিমাপের সর্বস্তরে আন্তর্জাতিক পদ্ধতির এককে ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বিশ্বের শীর্ষস্থানীয় মেট্রোলজিস্টরা দ্যা ইন্টারন্যাশনাল সিস্টেম ওফ ইউনিটসকে (এসআই) মূল ভিত্তি হিসেবে ধরে ওজন ও পরিমাপ সম্পর্কিত যাবতীয় গবেষণার কাজ পরিচালনা করছে।

তিনি বলেন, এ পদ্ধতি আরো যুগোপযোগী করার লক্ষ্যে পূর্বের হস্তনির্মিত পরিমাপন পদ্ধতিতে প্রণীত (এসআই) ইউনিটের বিদ্যমান সংজ্ঞায় কিছু পরিবর্তন আনয়ন করা হয়, যা ২০ মে থেকে বলবৎ হবে।

প্রধানমন্ত্রী বলেন, পরিমাপের নতুন সংজ্ঞায় পদার্থ বিজ্ঞানের পরমাণু ও অন্যান্য পরিমাপের এককের ক্ষেত্রে কোন পার্থক্য লক্ষ্য করা যাবে না। ওজন পরিমাপের দৈনন্দিন কর্মকা- যেমন আছে তেমন থাকবে এবং পরিমাপন পদ্ধতির মাধ্যমে পুঙ্খানুপুঙ্খতা নির্ণয় করা সহজ হবে। ফলে বিশ্বের সকল দেশের সাথে ব্যবসাবান্ধব পরিবেশ সমুন্নত থাকবে।

বাণীতে তিনি ওজন ও পরিমাপের শীর্ষ আন্তর্জাতিক সংস্থা (বিআইপিএম) এবং (ওআইএমএল) এর সকল সদস্যভুক্ত দেশের ন্যায় বাংলাদেশের একমাত্র জাতীয় মান সংস্থা বিএসটিআই ‘বিশ্ব মেট্রোলজি দিবস ২০১৯’ উদযাপন করছে জেনে আনন্দ প্রকাশ এবং দিবসটি উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।



মন্তব্য