ঢাকা - জুলাই ২১, ২০১৯ : ৫ শ্রাবণ, ১৪২৬

নান্দনিক স্থাপত্যের অনন্য নিদর্শন তুরস্কের নীল মসজিদ

নিউজ ডেস্ক
মে ১৫, ২০১৯ ১১:৫১
১০০ বার পঠিত

তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত নীল মসজিদ। ইতোমধ্যে পার করে ফেলেছে ৪০০ বছর। এত বছর পরও যেন সৌন্দর্যের আলো ঠিকরে পড়ছে। নীল মসজিদ বা ব্লু মসজিদ যেন ইস্তাম্বুল তথা গোটা তুরস্কের নান্দনিক স্থাপত্যের অনন্য নিদর্শন।

এর প্রকৃত নাম সুলতান আহমেদ মসজিদ। মসজিদের ভেতরে হাতে আঁকা টাইলসের মোহনীয় নীল কারুকাজের জন্য এটি ব্লু মসজিদ বা নীল মসজিদ নামে পরিচিত। এ ছাড়া দিনের বেলায় শত শত রঙিন কাচের জানালা আর রাতে মসজিদের প্রধান পাঁচটি গম্বুজসহ মোট ১৩টি গম্বুজ ও ছয়টি মিনার থেকে নীল আলোর বিচ্ছুরণে তৈরি করে মোহনীয় এক পরিবেশ।

মসজিদটির ১৬০৯ থেকে ১৬১৬ সালের মধ্যে প্রথম আহমেদের শাসনামলে নির্মান করা হয়। ৪০০ বছর পরও তুরস্কের ব্লু মসজিদ আজও পৃথিবীর সুন্দরতম মসজিদের তালিকায় গৌরবের সাথে দাঁড়িয়ে আছে।

রঙিন কাচের ২০০ জানালা, মসজিদের উপরিভাগে হাতে করা কারুকাজের ২০ হাজার সিরামিক টাইলস, কুরআনের আয়াতের ক্যালিগ্রাফি, স্থাপত্য বৈশিষ্ট্য, প্রভৃতি যেন এ মসজিদের সৌন্দর্য বহুগুণে বাড়িয়ে তুলেছে।

সমজিদটির দৈর্ঘ ২৪০ ফুট, প্রস্থ ২১৩ ফুট, প্রধান গম্বুজের উচ্চতা ১৪১ ফুট। মিনারের উচ্চত ২১০ ফুট। ১০ হাজার মুসল্লি একসাথে নামাজ আদায় করতে পারে এখানে।



মন্তব্য