ঢাকা - ডিসেম্বর ১০, ২০১৯ : ২৬ অগ্রহায়ণ, ১৪২৬

ধারণার চেয়েও দ্রুত বাড়ছে মহাবিশ্ব

নিউজ ডেস্ক
এপ্রিল ২৭, ২০১৯ ১৪:২৯
৩৮৬ বার পঠিত

বিজ্ঞানীরা নতুন নিরীক্ষায় ইঙ্গিত পেয়েছেন যে, প্রকৃতপক্ষে পদার্থবিদ্যার স্বীকৃত নিয়মে যতটুকু বিস্তৃত হওয়ার কথা তার চেয়ে দ্রুত সম্প্রসারিত হচ্ছে মহাবিশ্ব। ছায়াপথগুলোর মধ্যকার দূরত্বও বেড়ে যাচ্ছে। ছায়াপথগুলো থেকে বিচ্ছুরিত আলোর দূরত্ব পরিমাপ করে এই সম্প্রসারণকে পর্যবেক্ষণ করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। ওই আলো এই প্রসারিত স্থান অতিক্রমের সময় আরো লালচে রঙে পরিণত হয়।

এই ‘লালে পরিবর্তন’কে পরিমাপের মাধ্যমে বিজ্ঞানীরা সম্প্রসারণের হার গণনা করেছেন। কিন্তু জ্যোতির্বিজ্ঞানীরা বিজ্ঞানের পূর্বানুমান এবং বাস্তবে যা দেখায় তন্মধ্যে একটি অবিশ্বাস্য অমিল খুঁজে পেয়েছেন।

এখন নাসা এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ) এর দুটি নতুন পরীক্ষায় স্পষ্ট হয়েছে যে, পরিমাপ প্রক্রিয়া পরিচালনাকালীন সংঘটিত কোনো দুর্ঘটনার ফলাফল এই গরমিল নয় বরং মহাবিশ্বের এটি একটি বাস্তবতা। মহাবিশ্বের সম্প্রসারণ যে গতিতে হওয়া উচিত তার চেয়ে ৯ ভাগ বেশি দ্রুততর হচ্ছে। গবেষণাটির প্রধান গবেষক প্রফেসর অ্যাডাম রেইসেস বলেন, ‘কয়েক দশক ধরে প্রথম এবং শেষ মহাবিশ্বের মধ্যকার প্রসারণ মহাবিশ্বের সবচেয়ে চাঞ্চল্যপূর্ণ ঘটনা’। গবেষণাটি দ্য অ্যাস্ট্র্রোফিজিক্যাল জার্নালে প্রকাশ হবে।

আনাদোলু



মন্তব্য