ঢাকা - সেপ্টেম্বর ২০, ২০১৯ : ৪ আশ্বিন, ১৪২৬

বঙ্গবন্ধু স্যাটেলাইটে এটিএম বুথ ও অনলাইনে অর্থ লেনদেন

নিউজ ডেস্ক
এপ্রিল ২৬, ২০১৯ ০৯:২২
২৯৬ বার পঠিত

ব্যাংকের এটিএম বুথ আর অনলাইনে অর্থ লেনদেন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর আওতায় আনতে উদ্যোগ নেওয়া হয়েছে।

আগামী ১২ মে প্রতিষ্ঠাবার্ষিকীর দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ব্র্যাক ব্যাংকের একটি বুথ এই স্যাটেলাইটের ব্যান্ডউইথ ব্যবহার করে পরীক্ষামূলকভাবে চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এরপর পর্যায়ক্রমে সবগুলো এটিএম বুথ কোনো ধরনের ব্রড ব্যান্ড সংযোগ ছাড়াই এই স্যাটেলাইটের আওতায় আনা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

তিনি বলেন, এতে সাইবার অপরাধ অনেক কমে যাবে। ওই দিনই দেশের সব টিভি চ্যানেল এই স্যাটেলাইটের আওতায় আসবে। ইতোমধ্যে টেলিভিশন চ্যানেলগুলোর সঙ্গে যোগাযোগ হয়েছে বলেও জানান তিনি।

ড. শাহজাহান মাহমুদ জানান, ১২ মে থেকেই দেশের সবগুলো টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সমপ্রচার কার্যক্রম শুরু করবে। গত মঙ্গলবার পর্যন্ত ১৯টি টিভি চ্যানেল এ ব্যাপারে প্রস্তুতি চূড়ান্ত করেছে। অন্যগুলোও এর মধ্যে হয়ে যাবে।

তিনি আরও জানান, শুধু দেশের ভেতরে নয়, দেশের বাইরেও বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার সুযোগ সৃষ্টি হয়েছে। এরই মধ্যে ফিলিপাইন ও নেপাল এই স্যাটেলাইট থেকে ব্যান্ডউইথ কেনার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। আলাপ-আলোচনা চলছে। শিগগিরিই বিষয়টি চূড়ান্ত হবে।



মন্তব্য