ঢাকা - এপ্রিল ২৪, ২০১৯ : ১১ বৈশাখ, ১৪২৬

ট্রাম্পের শতাব্দির সেরা চুক্তিতে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র

নিউজ ডেস্ক
এপ্রিল ১৫, ২০১৯ ২০:৩৭
২৩৮ বার পঠিত

ফিলিস্তিনি সংকট নিরসনের লক্ষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত 'শতাব্দির সেরা চুক্তি'তে একটি স্বাধীন ও সর্বভৌম ফিলিস্তিনি রাষ্ট্র ব্যবস্থা নিশ্চিত করা হয় নি বলে চুক্তির সঙ্গে সংশ্লিষ্ট কয়েকটি সূত্র সতর্ক করে দিয়েছে। আমেরিকার সংবাদ মাধ্যম দি ওয়াশিংটন পোস্ট এ খবর দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রগুলো দৈনিকটিকে জানিয়েছে যে খুব শিগগিরই উন্মোচিত হতে যাওয়া চুক্তিতে ফিলিস্তিনিদের কেবল জীবন মান উন্নয়নের কথা বলা হয়েছে। এছাড়া অন্য কিছু নেই।

হোয়াইট হাউজের মাধ্যমে তৈরি করা বহুল প্রত্যাশিত চুক্তির প্যাকেজ চলতি বসন্তের শেষ দিকে বা আগামী গ্রীষ্ণের মধ্যে প্রকাশ করার কথা রয়েছে। ট্রাম্পের উপদেষ্টা এবং নিজের ইহুদি জামাতা জেরেড কুশনার গত দুই বছর ধরে এ চুক্তি তৈরি করার জন্য চেষ্টা চালিয়ে আসছেন।

এদিকে, হোয়াইট হাউজের একজন কর্মকর্তাও গত শুক্রবার ওয়াশিংটন পোস্টকে বলেছেন, "আমরা বিশ্বাস করি আমরা যে চুক্তি করতে যাচ্ছি সেটা ভালো, বাস্তবসম্মত এবং বাস্তবায়নযোগ্য হবে। এর মাধ্যমে ফিলিস্তিনিরা উন্নত জীবন যাপনের সুযোগ পাবে। এদিকে, কুশনার পশ্চিম তীরসহ ফিলিস্তিনিদের অধিকৃত ভূখণ্ডের ওপর ইসরাইলের দখলদারিত্বের বৈধতা দেয়ার বিনিময়ে ফিলিস্তিনি জনগণের জন্য অর্থনৈতিক সুযোগ-সুবিধা বাড়ানোর প্রস্তাব দিয়েছেন বলে কিছু সুত্র জানিয়েছে।



মন্তব্য