ঢাকা - জুলাই ২৩, ২০১৯ : ৮ শ্রাবণ, ১৪২৬

বেসরকারি হাসপাতালে সেবামূল্য নির্ধারণ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

নিউজ ডেস্ক
এপ্রিল ১৫, ২০১৯ ১৭:১৭
১১৯ বার পঠিত

দেশের বেসরকারি হাসপাতাল ও স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানগুলোর জন্য সেবামূল্য তালিকা নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ সোমবার সচিবালয়ে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বেসরকারি হাসপাতালে সেবামূল্য নির্ধারণ নিয়ে মন্ত্রণালয় কাজ করছে। সেবা মূল্য নির্ধারণ প্রক্রিয়া কিছুটা জটিল। এটা হলে মানুষ প্রতারিত হবে না। এটা আমরা সরকারি হাসপাতালগুলোতে নির্ধারণ করে দিয়েছি। বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে আমরা তাদের পক্ষ থেকে একটি তালিকা দিতে বলেছি। সেবার মান অনুযায়ী গ্রেডিং করে আমরা এ তালিকা তৈরি করব।

এ সময় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম বলেন, এই প্রক্রিয়া অনেক জটিল। এটা নির্ধারণ করা বেশ কঠিন। আমরা স্টেক হোল্ডারদের (সংশ্লিষ্ট পক্ষ) সঙ্গে কথা বলে সেবা মূল্য নির্ধারণের পথ খুঁজে বের করব।

এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপনারা জানেন দেশের বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিতে উচ্চ মূল্য পরিশোধ করতে হয় এবং বিদেশে গিয়ে কয়েক লাখ মানুষ বেশি খরচে চিকিৎসা নেয়। এই দুই খরচ যোগ হওয়ায় খরচের গড় পরিমাণ বেড়ে যায়।

সেবা সপ্তাহের উদ্দেশ্যের কথা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সারা দেশে সরকারি ও বেসরকারি খাতে সেবার মান বৃদ্ধির জন্য আমরা ১৬ থেকে ২০ এপ্রিল এই সপ্তাহ পালনের সিদ্ধান্ত নিয়েছি। এ ছাড়া মানুষ যাতে স্বাস্থ্য সচেতন হোন সে লক্ষ্যেও কাজ করা হবে এ সপ্তাহে।



মন্তব্য