ঢাকা - সেপ্টেম্বর ২০, ২০১৯ : ৪ আশ্বিন, ১৪২৬

ফোনে আড়ি পাতলে বুঝার উপায়

নিউজ ডেস্ক
এপ্রিল ০৪, ২০১৯ ০৯:১৩
২৭৪ বার পঠিত

অনেক সময়েই আমাদের ফোনের নিরাপত্তার বাধা পেরিয়ে আড়ি পাততে পারে কেউ। এমন সময়ে কী করে বুঝবেন আপনার ফোনে কেউ আড়ি পাতছে কিনা? আসুন জেনে নেওয়া যাক এমন কিছু সংকেত, যেগুলো সঠিকভাবে লক্ষ্য করলে আপনি সহজেই বুঝে যাবেন আপনার ফোন কেউ ট্যাপ করেছে কিনা।

ফোন করার সময় বা ফোনে কথা বলার সময় অদ্ভুত সব ‘ব্যাকগ্রাউন্ড নয়েজ’ বা শব্দ শুনতে পাওয়া গেলে বুঝতে হবে ফোন ট্যাপ করার কারণে এমনটি হতে পারে। ফোনে কথা বলার সময় আপনি যদি অনর্গল বিপ-বিপ শব্দ শুনতে পান, তাহলে বুঝতে হবে আপনার ফোন ট্যাপিংয়ের শিকার হয়েছে। যদি দেখেন কল চলাকালীন দু’প্রান্তের নেটওয়ার্ক বার ফুল থাকা সত্ত্বেও বার বার ভয়েস ব্রেক হচ্ছে, তাহলে তা ফোন ট্যাপ করার জন্য হতে পারে।

যদি দেখেন হঠাৎ করে আপনার ফোনের ব্যাটারির চার্জ অস্বাভাবিকভাবে কমে গেছে, ফোন ট্যাপ হওয়ার কারণে এমনটা হতে পারে। আপনার ফোন কল কোনও অ্যাপের সাহায্যে তৃতীয়পক্ষের কাছে পাঠানোর সময় ফোনের ব্যাটারির চার্জ দ্বিগুণ ক্ষয় হয়। আর এজন্যই ফোন ট্যাপ করা হলে ফোনের ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যেতে পারে বা ফোনটি অস্বাভাবিক গরম হয়ে উঠতে পারে। তবে স্মার্টফোনে একসঙ্গে অনেক অ্যাপলিকেশন অন থাকলেও এমনটা হতে পারে।

ফোনে কোনোরকম সন্দেহজনক পরিবর্তন লক্ষ্য করলে নিশ্চিত হতে আপনার ফোনটি শাট ডাউন করে দেখুন। যদি সম্পূর্ণ ফোন শাট ডাউন হওয়ার পরেও স্ক্রীনে আলো জ্বলে থাকে বা ফোন শাট ডাউন হতে অনেক বেশি সময় লাগে কিংবা শাট ডাউন ফেইল হয়ে যায়, তাহলে বুঝতে হবে অবশ্যই কোনও সমস্যা রয়েছে।

যদি দেখেন আপনার ফোন কোনও কারণ ছাড়াই রিস্টার্ট হয়ে যাচ্ছে বা হঠাৎ করে ফোনের আলো জ্বলে উঠছে, তাহলে বুঝতে হবে আপনার ফোনে নিশ্চয়ই কোনও রিমোট আক্সেস রয়েছে বা বাইরে থেকে কেউ আপনার ফোন নিয়ন্ত্রণ করছে। তবে এ সব ফোনের সফটওয়্যারের সমস্যার কারণেও হতে পারে।

আপনি নিশ্চয়ই লক্ষ্য করে থাকবেন, কোনও কল করার সময় ফোনটি যদি কোনও স্পিকারের সামনে থাকে, সে ক্ষেত্রে স্পিকার থেকে অনর্গল বিপ-বিপ শব্দ শোনা যায়। এছাড়া কোনও কল চলাকালীন সামনে থাকা ল্যাপটপ বা টিভিতেও অনর্গল শব্দ শোনা যেতে পারে। যদি কখনও দেখেন, ফোন থেকে কোনও কল না করলেও আপনার ফোন স্পিকারের সামনে বা টিভির সামনে নিয়ে গেলে ওই একই রকম বিপ বিপ শব্দ শোনা যাচ্ছে, তাহলে বুঝতে হবে অবশ্যই সমস্যা রয়েছে বা আপনার ফোন কেউ ট্যাপ করে রেখেছে।

স্প্যাইং অ্যাপগুলো আপনার ফোনের সেলুলার ডাটা ব্যবহার করতে পারে। যদি আপনার ফোনে কোনও ডেটা প্ল্যান অ্যাক্টিভ করা না থাকে, সেক্ষেত্রে ফোনের বিল অস্বাভাবিক হারে বেড়ে যেতে পারে। এ ক্ষেত্রে ফোনের বিলের বিস্তারিত তথ্য হাতে পেলে যাচাই করে দেখলেই অসঙ্গতি রয়েছে কিনা বুঝে নিতে পারবেন। তবে প্রিপেইড নম্বরের ক্ষেত্রে এই অসঙ্গতি ধরার তেমন কোনও উপায় নেই।

সূত্র: ডিএমপি নিউজ



মন্তব্য