ঢাকা - মার্চ ২১, ২০১৯ : ৭ চৈত্র, ১৪২৫

ইয়েমেন যুদ্ধে সৌদিকে সহযোগিতা বন্ধে মার্কিন সিনেটে প্রস্তাব পাস

নিউজ ডেস্ক
মার্চ ১৫, ২০১৯ ০৯:৩৫
৪১ বার পঠিত

ইয়েমেন যুদ্ধে সৌদি আরবকে দেয়া সামরিক সহযোগিতা বন্ধে যুক্তরাষ্ট্রের সিনেটে একটি প্রস্তাব পাস হয়েছে। সিনেটে প্রস্তাবটি ৫৪-৪৬ ভোটে পাস হয়েছে। এখন প্রস্তাবটি আবার প্রতিনিধি পরিষদে ভোটাভুটিতে যাবে। তবে প্রস্তাবটি উভয় কক্ষে পাস হয়ে প্রেসিডেন্টের কাছে চূড়ান্ত অনুমোদনের জন্য গেলে ডোনাল্ড ট্রাম্প এতে ভেটো দেয়ার হুমকি দিয়েছেন।

ভারমন্টের স্বতন্ত্র সিনেটর বার্নি স্যান্ডার্স বলেন, ইয়েমেনের নৃশংস যুদ্ধ থামানোর জন্য আমাদের বড় ধরনের পদক্ষেপ নেয়ার সুযোগ রয়েছে। কানেক্টিকাটের ডেমোক্র্যাট সিনেটর ক্রিস মার্ফি বলেন, ইয়েমেনে কেন কলেরা ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ছে তা গোপন কিছু না। এর কারণ সৌদি আরব দেশটির পানি উৎপাদন কেন্দ্রগুলোতে বোমা নিক্ষেপ করেছে। এতে বিশুদ্ধ পানি পাচ্ছে না ইয়েমেনিরা।

ইয়েমেনে হাউছি বিদ্রোহীদের বিরুদ্ধে নির্বাসিত প্রেসিডেন্টের সমর্থনে সামরিক অভিযান পরিচালনা করছে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। যুদ্ধের কারণে ইয়েমেনিরা খাদ্যাভাবে রয়েছে এবং সেখানে ব্যাপক আকারে রোগ ছড়িয়ে পড়ছে। ত্রাণ সংস্থাগুলোর মতে, যুদ্ধে এখন পর্যন্ত ৬০ হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং প্রায় ৮৫ হাজার শিশু মৃত্যুর মুখে রয়েছে।

সিনেটে প্রস্তাবটি পাস হওয়ায় এখন তা আবার প্রতিনিধি পরিষদে ভোটাভুটির জন্য যাবে। এর আগে ১৩ ফেব্রুয়ারি পরিষদে প্রস্তাবটি ২৪৮-১৭৭ ভোটে পাস হয়েছিল।

আলজাজিরা ও রয়টার্স



মন্তব্য