ঢাকা - মে ২০, ২০১৯ : ৬ জ্যৈষ্ঠ, ১৪২৬

সিরিয়ায় ৩ হাজার আইএস যোদ্ধার আত্মসমর্পণ

নিউজ ডেস্ক
মার্চ ১৪, ২০১৯ ০৫:১৫
১৩৮ বার পঠিত

সিরিয়ার সন্ত্রাসী সংগঠন আইএসের সর্বশেষ ঘাটির প্রায় তিন হাজার সশস্ত্র সমর্থক আত্মসমর্পণ করেছে। ২০১৪ সালে সিরিয়া পাশে ইরাকের একটি বড় অংশ নিয়ে গোষ্ঠীটির তথাকথিত ‘খিলাফত’ ঘোষণা দিয়েছিল।

মার্কিন সমর্থিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স (এসডিএফ) কয়েক সপ্তাহ ধরেই আইএসএ’র সর্বশেষ ঘাঁটিটি দখল নিতে জোর লড়াই চালিয়ে যাচ্ছে। কিন্তু নদী তীরবর্তী এলাকায় সাধারণ নারী, পুরুষ ও শিশুদের জন্য তাদের অভিযান ব্যাহত হচ্ছে। গত মঙ্গলবার কুর্দি নেতৃত্বাধীন বাহিনী একথা জানিয়েছে।

আত্মসমর্পণের জন্য বেঁধে দেয়া সময় শেষ হয়ে গেলে গত রোববার মার্কিন নেতৃত্বাধীন জোটের সহায়তায় এসডিএফ নতুন করে অভিযান শুরু করে। টানা তিন রাত ধরে বগুজে বিমান হামলা ও গোলা বর্ষণ চলছে। এতে বিপুলসংখ্যক যোদ্ধা নিহত ও কয়েকশ’ যোদ্ধা ও তাদের আত্মীয়স্বজন আত্মসমর্পণ করেছে।

সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের মুখপাত্র মুস্তাফা বালি গত মঙ্গলবার সন্ধ্যায় টুইট বার্তায় জানান, ‘গতকাল সন্ধ্যা থেকে এ পর্যন্ত তিন হাজার আইএস যোদ্ধা আমাদের কাছে আত্মসমর্পণ করেছে।’ তিনি আরো বলেন, সংখ্যালঘু ইয়াজিদি সম্প্রদায়ের তিন নারী ও চার শিশুকেও উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় এসডিএফ ও মার্কিন নেতৃত্বাধীন জোট আইএসএ’র সর্বশেষ ঘাঁটিতে ব্যাপক গোলা ও বিমান হামলা চালায়।

গত মঙ্গলবার সন্ধ্যায় এসডিএফের বেশ কয়েকজন যোদ্ধা বাগৌজ গ্রামের প্রবেশপথে হামলা চালায়।

এএফপি



মন্তব্য