ঢাকা - এপ্রিল ২৬, ২০১৯ : ১৩ বৈশাখ, ১৪২৬

পরিকল্পিত রাস্তা হলে খরচও বাঁচে আবার জমিও বাঁচে: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ১১, ২০১৯ ১৮:৫৬
১৫১ বার পঠিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব উপজেলা সুনির্দিষ্ট উন্নয়ন পরিকল্পনার আওতায় নিয়ে আসার জন্য একটি মাস্টারপ্ল্যান প্রণয়নে এলজিআরডি মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, আমরা যদি এখন থেকে একটা নিয়ন্ত্রণের ব্যবস্থা করি। কোথায় বসতবাড়ি হবে... যার ভিটেমাটি আছে সেটা আলাদা কথা, কিন্তু চট করেই ফসলি জমি নিয়েই বাড়িঘর করে ফেলে। তেমনি রাস্তা যে যেভাবে ডিমান্ড করছে তেমনই রাস্তা হচ্ছে। এত রাস্তা তো দরকার হয় না। পরিকল্পিত রাস্তা হলে খরচও বাঁচে আবার জমিও বাঁচে।

তিনি বলেন, জনগণের অর্থ সাশ্রয় ও কৃষি জমি রক্ষায় উপজেলাগুলোতে অপরিকল্পিত উন্নয়ন অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে এবং রাস্তা পরিকল্পিত হতে হবে। রোববার সকাল সাড়ে ১০টায় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় পরিদর্শনে এসে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ে এসব নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। খবর বাসস ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

তিনি বলেন, আমাদের যে উপজেলা ও ইউনিয়নগুলো- উপজেলায় একটা মাস্টারপ্ল্যান করে দেয়া দরকার। কারণ আমরা দেখি যত্রতত্র দালান হচ্ছে। কারও টাকা হলেই ধানের জমি নষ্ট করে সেখানে দালান করে দিচ্ছে। কিন্তু কোনো হিসাব-নিকাশ নেই।

প্রধানমন্ত্রী বলেন, মাস্টারপ্ল্যানের লে-আউটে আবাসন, হাসপাতাল, মার্কেট, স্কুল, কলেজ, খেলার মাঠ, কৃষি-খামার, শিল্প কারখানা এবং অন্যান্য সুযোগ-সুবিধা থাকতে হবে। আমরা যদি যথাযথভাবে এটি করতে পারি, তাহলে জনগণ এটি গ্রহণ করবে।



মন্তব্য