ঢাকা - ফেব্রুয়ারি ১৬, ২০১৯ : ৪ ফাল্গুন, ১৪২৫

চীনে নামার অনুমতি না পেয়ে ফিরে গেল বিমান

নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ১১, ২০১৯ ১৮:৫৬
২৭৩ বার পঠিত

চীনে নামার অনুমতি পাওয়া যাবে না জানার পর সাংহাইগামী নিউজিল্যান্ডের একটি বিমান মাঝপথ থেকে ফের অকল্যান্ডে ফিরে গেছে।

শনিবার স্থানীয় সময় মধ্যরাতের পর এয়ার নিউজিল্যান্ডের ফ্লাইট এনজেড২৮৯ প্রায় ২৭০ জন যাত্রী নিয়ে সাংহাইয়ের উদ্দেশে অকল্যান্ড থেকে রওনা হয়েছিল। বেশকয়েক ঘণ্টা ওড়ার পর রোববার সকাল ১০টার দিকে উড়োজাহাজটি ফের অকল্যান্ডে অবতরণ করে। পরে এয়ার নিউজিল্যান্ড জানিয়েছে, এই উড়োজাহাজটির চীনে অবতরণের ক্ষেত্রে চীনা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অনুমতি ছিল না।

মাঝপথ থেকে ফিরিয়ে আনার পর যাত্রীদের কাছে দুঃখ প্রকাশ করেছে নিউজিল্যান্ডের এ ক্যারিয়ারটি। বিশেষ ব্যবস্থায় রোববার রাত ১১টার দিকে যাত্রীদের সাংহাই নিয়ে যাওয়ার কথা জানায় তারা। এয়ার নিউজিল্যান্ড বলেছে, ‘আমরা জানি গ্রাহকরা এ পরিস্থিতিতে খুবই হতাশ ও মনঃক্ষুন্ন হয়েছেন, তাদের ভ্রমণপরিকল্পনায় ব্যাঘাত ঘটায় আমরা অত্যন্ত দুঃখিত’।

এ প্রসঙ্গে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে জানতে চাওয়া হলে তারা এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। দেশটির বেসামরিক বিমান প্রশাসনকে ফোন করেও সাড়া পাওয়া যায়নি। সামাজিক যোগাযোগমাধ্যমে ফ্লাইট এনজেড২৮৯ এর ক্ষুব্ধ যাত্রীদের মন্ত—ব্য পাওয়া গেছে। ফ্লাইট ম্যাপে পাপুয়া নিউ গিনির আকাশ থেকে বিমানটিকে ফের অকল্যান্ডে ফিরিয়ে আনার একটি ছবি টুইটারে দিয়েছেন এক যাত্রী। তিনি বলেছেন, অকল্যান্ড থেকে সাংহাই যাওয়ার মাঝপথেই চীনের অন্য মাত্রার একটি বাজে ঘটনার প্রত্যক্ষদর্শী হলাম।

বিমানচালক আমাদের বলেছেন, বিমানটিকে অবতরণের অনুমতি দিচ্ছে না চীনা কর্তৃপক্ষ, যে কারণে আমাদের ফিরিয়ে নেয়া হচ্ছে। অনুমতি সংক্রান্ত ইস্যু বলেই মনে হচ্ছে’।

চীনগামী এনজেড২৮৯ ফ্লাইটকে গত বছরের ২৪ অগাস্টও মাঝআকাশ থেকেই অকল্যান্ডে ফিরতে হয়েছিল। সেবার অবশ্য অনুমতি সংক্রান্ত বিষয় ছিল না, ছিল যান্ত্রিক গোলযোগ। এ কথা জানিয়েছিলেন এয়ারলাইন্সটির এক মুখপাত্র।

রয়টার্স



মন্তব্য