ঢাকা - এপ্রিল ২৬, ২০১৯ : ১২ বৈশাখ, ১৪২৬

হলুদ শুধু মসলা নয়

নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ০৩, ২০১৯ ১৪:২৪
৩১২ বার পঠিত

হলুদ খুবই সহজলভ্য একটি মসলা। সবার ঘরেই এটা থাকে। তরকারি রান্নার পাশাপাশি এই মসলা দিয়ে আরও কিছু কাজ করা যায়। এবার জেনে যাওয়া যাক হলুদের নানাবিধ উপকারিতা সম্পর্কে:

গায়ের রঙ উজ্জ্বল করে

আপনি যদি প্রাকৃতিকভাবেই গায়ের রঙ উজ্জ্বল করতে চান তবে হলুদ ব্যবহার করুন। বিয়ের আগে গায়ে হলুদের আয়োজন করা হয়ে গায়ের সৌন্দর্য ফুটিয়ে তুলতেই। হলুদে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং জীবাণু-নিরোধক উপাদান। যে কারণে এটি ব্যবহারে গায়ের রঙ উজ্জ্বল, সজীব ও সতেজ হয়ে ওঠে।

চোখের নিচের কালো দাগ দূর করে

চোখের নিচের কালোদাগ চেহারার সৌন্দর্য নষ্ট করে। বাজারে অনেক ধরনের সামগ্রী পাওয়া যায় এটি দূর করার জন্যে, কিন্তু সবগুলোই কি নিরাপদ ও কার্যকরী? প্রতিদিন নিয়ম করে হলুদ দিয়ে তৈরি ফেসপ্যাক চোখের আশেপাশে লাগালে কয়েক দিনের মধ্যেই পার্থক্য লক্ষ্য করতে পারবেন।

দাঁত সাদা করে

আপনার হয়তো মনে হতে পারে হলুদ আবার কীভাবে দাঁত সাদা করবে? কিন্তু হ্যাঁ, হলুদ দাঁতকে প্রাকৃতিকভাবে মুক্তোর মতন সাদা করে তোলে এবং দাঁত ব্যথা এবং জিঙ্গাইভিটিস দূর করে। আপনি প্রতি সকালে টুথপেস্ট হিসেবে হলুদ ব্যবহার করতে পারেন, ফলাফল কিছুদিনের মধ্যেই দেখতে পাবেন।

ব্রণের সঙ্গে যুদ্ধ করে

মুখের ব্রণ দূর করতে হলুদ দারুণ কার্যকরী ভূমিকা পালন করে কারণ এতে প্রাকৃতিক অ্যান্টিসেপটিক থাকে। লালচে ভাব ও ব্যথা কমিয়ে এটি ধীরে ধীরে ব্রণ সারিয়ে তোলে। আপনি যদি অ্যাপল সাইডার ভিনেগারের সঙ্গে হলুদ মিশিয়ে টোনার বানিয়ে কিছুদিন ব্যবহার করতে থাকেন, তবে উল্লেখযোগ্য ফলাফল পাবেন। ব্রণের দাগ সারাতেও এটি সমান উপকারি।

বয়সের ছাপ কমিয়ে দেয়

আপনার ত্বকে বয়সের ছাপ পড়ছে? কিংবা সূর্যের আলোতে অধিক সময়ে অবস্থানের কারণে কালো ছোপ ছোপ দাগ পড়েছে? চিন্তার কিছু নেই। আধা চা-চামচ হলুদ গুড়োর সঙ্গে এক টেবিল-চামচ মধু মিশিয়ে মুখে লাগান। দশ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ধীরে ধীরে ত্বকে লাবণ্য ফিরে আসবে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা



মন্তব্য