ঢাকা - ফেব্রুয়ারি ১৬, ২০১৯ : ৪ ফাল্গুন, ১৪২৫

প্রাথমিক বিদ্যালয়ে অভিনব পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচি

নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ০১, ২০১৯ ১৫:১০
৯৩ বার পঠিত

বাংলাদেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে বৃহস্পতিবার থেকে চালু করা হয়েছে অভিনব এক কর্মসূচি। প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে পালন করা হয়েছে পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচি।

এ বিষয়ে নির্দেশনা দিয়ে গত ২৮শে জানুয়ারি একটি পরিপত্র জারি করে মন্ত্রণালয় এবং এরপর সারাদেশে এ কর্মসূচির উদ্বোধন করা হয়। এখন থেকে প্রতি সপ্তাহের শেষে স্কুল ছুটির পর এভাবে শিক্ষার্থীরা তাদের স্কুল আঙিনা থেকে শুরু করে ক্লাসরুম, টয়লেট সবকিছু পরিষ্কার করবে এবং শিক্ষকরা তাদের সহযোগিতা করবেন।

এই কর্মসূচির মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা তৈরি হবে বলে মনে করছেন শিক্ষকবৃন্দ।

অনেক দেশেই এভাবে শিক্ষার্থীদের দিয়ে তাদের স্কুল পরিচ্ছন্ন রাখার নজির রয়েছে। বাংলাদেশে বিভিন্ন সময় এ ধরনের কর্মসূচি পালন করা হয় বিশেষ আয়োজনকে সামনে রেখে। এবার সাপ্তাহিক এই কর্মসূচির সিদ্ধান্ত এলো।

মূলত সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল বা এসডিজি-ফোর অর্জনের লক্ষ্য সামনে রেখে পরিচ্ছন্নতা সংক্রান্ত এই নির্দেশনা জারি করা হয়েছে বলে পরিপত্রের শুরুতেই উল্লেখ করা হয়েছে।

মানসম্পন্ন প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে এবং শিক্ষা পরিবেশ সুন্দর রাখতে এই কর্মসূচির কথা জানানো হয়েছে পরিপত্রে।

প্রতি বৃহস্পতিবার স্কুল ছুটির পর শিক্ষার্থীদের দিয়ে বিদ্যালয় পরিচ্ছন্ন করার কর্মসূচি চালু হলো।

কিশোরগঞ্জের দক্ষিণ মুকসুদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে কর্মরত তানজিনা নাজনীন মিষ্টি বিবিসিকে বলেন, নির্দেশনা পাওয়ার পর তাৎক্ষণিকভাবে ব্যানার তৈরি করা হয়।

এখন থেকে প্রতি সপ্তাহে বৃহস্পতিবার স্কুল ছুটির পর পরিষ্কার পরিচ্ছন্নতার একটি অভিযান চালাতে হবে। প্রাথমিক শিক্ষক ও শিক্ষার্থীরা এটা করবেন।" তিনি জানান, অভিভাবকরা এটাকে ইতিবাচক ভাবে নিচ্ছেন এবং সমর্থন দিচ্ছেন। এর মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা তৈরি হবে বলে আশা করছেন শিক্ষকরা।

বিবিসি



মন্তব্য