ঢাকা - এপ্রিল ২৬, ২০১৯ : ১৩ বৈশাখ, ১৪২৬

বাংলাদেশ ক্রিকেটের অহংকার সাকিব আল হাসান

নিউজ ডেস্ক
জানুয়ারি ২০, ২০১৯ ১৫:০৭
১৬৭ বার পঠিত

সাকিব আল হাসান ১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আইসিসির ওয়ানডে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আসন দখল করে আছেন দীর্ঘ দিন ধরেই। বর্তমানে তিনি বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।

দুর্দান্ত ব্যাটিং, বুদ্ধিদীপ্ত বোলিং, সঙ্গে অসাধারণ ফিল্ডিং সব মিলিয়ে সাকিব যে বিশ্বসেরা তা আর বলার অপেক্ষা রাখে না। সাকিব আল হাসানকে সর্বকালের সেরা বাংলাদেশি ক্রিকেটার বললে মোটেও বাড়াবাড়ি হবে না।

সাকিব আল হাসান ২০১৫ সালের জানুয়ারিতে টেস্ট, ওডিআই ও টি২০ প্রত্যেক ক্রিকেট সংস্করণে এক নম্বর অল-রাউন্ডার হওয়ার গৌরব অর্জন করেন। তিনি প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে ৪,০০০ করার গৌরব অর্জন করেছেন। টি-২০তে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ১০০০ রান পূর্ণ করেছেন৷ এছাড়া দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে টি-২০ তে ১০০০ রান ও ৫০ উইকেট লাভ করেছেন ৷

সাকিবের উপর লেখা বই 'সাকিব আল হাসান - আপন চোখে ভিন্ন চোখে' । তাকে নিয়ে বাংলায় প্রকাশিত বই এটি। বিশ্বের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ব্যক্তি ও খেলোয়ার জীবনের নানা দিক ও বিষয় উঠে এসেছে এ বইয়ে। এখানে সাকিব নিজে তার জীবনের জানা-অজানা নানা বিষয় নিয়ে কথা বলেছেন বিভিন্ন সময়ে দেয়া বিভিন্ন সাক্ষাৎকারে। যেখানে তার জীবন দর্শন থেকে শুরু করে খেলার বিশ্লেষণও ওঠে এসেছে। একে একে সাকিবের মা, বাবা, বোন, স্ত্রী, বাল্যবন্ধু, কোচ থেকে শুরু করে সতীর্থ, জনপ্রিয় ক্রীড়াবিশেষজ্ঞ এবং সাংবাদিকদের সাক্ষাৎকার।

২০১১ সালে সাকিবের সঙ্গে শিশিরের পরিচয় হয়। ১২.১২.১২ সালে সাকিব উম্মে আহমেদ শিশিরকে বিয়ে করেন।

২০১৫ সালে সাকিব ও শিশিরের মেয়ে আলায়না হাসান অব্রি জন্ম নেয়।

শিক্ষাগত জীবনে সাকিব এআইইউবি (আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ) থেকে বিবিএ পাস করেছেন। সাকিব ফুটবলেরও ভীষণ পাগল। বার্সেলোনা ও লিওনেল মেসির সমর্থক। সাকিব ক্রীড়াক্ষেত্রে বাংলাদেশের অন্যতম সেরা স্বীকৃতি প্রথম আলো ক্রীড়া পুরস্কারে চার বার বর্ষসেরা ক্রীড়াবীদ নির্বাচিত হয়েছেন।



মন্তব্য