ঢাকা - মার্চ ১৯, ২০১৯ : ৪ চৈত্র, ১৪২৫

মার্চ থেকে ধাপে ধাপে হবে উপজেলা নির্বাচন: ইসি সচিব

নিউজ ডেস্ক
জানুয়ারি ১০, ২০১৯ ১৯:১৯
৭২ বার পঠিত

আগামী মার্চের প্রথম সপ্তাহ থেকে কয়েক ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন, নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত হবে এ উপজেলা পরিষদ নির্বাচন।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে ভোটগ্রহণ হবে। আগামী সপ্তাহে নির্বাচন কমিশনের সভায় বিষয়টি উত্থাপন করা হবে। তিনি বলেন, ফেব্রুয়ারিতে এসএসসি, এপিলে এইচএসসি পরীক্ষা ও মে মাসের শেষে রমজান। তাই রমজানের আগেই উপজেলা পরিষদ নির্বাচন শেষ করতে চাই। উপজেলা নির্বাচনেও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। তবে কী পরিসরে ব্যবহার হবে সে সিদ্ধান্ত হয়নি।

উপজেলা পরিষদ আইন, ১৯৯৮-এর ১৭(১)(গ) ধারা অনুযায়ী, পরিষদের মেয়াদ শেষ হওয়ার তারিখের আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। স্থানীয় সরকারের প্রতিষ্ঠানের মতো পরিষদের প্রথম বৈঠক (সভা) থেকে ৫ বছরের মেয়াদ শুরু হয়। সর্বশেষ ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারি ৯৭টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। পরে ২৭ ফেব্রুয়ারি হয় আরও ১১৫টি উপজেলায় ভোট। এরই ধারাবাহিকতায় ওই বছরের জুন-জুলাইয়ে সব মিলিয়ে ৭ ধাপে দেশের ৪৮৭টি উপজেলা পরিষদে নির্বাচন হয়েছিল।



মন্তব্য