ঢাকা - জানুয়ারি ২০, ২০১৯ : ৬ মাঘ, ১৪২৫

সুন্দরীর জন্য সিংহাসন ত্যাগ!

নিউজ ডেস্ক
জানুয়ারি ০৮, ২০১৯ ১৯:৩৩
২২৭ বার পঠিত

সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার রাজা সুলতান পঞ্চম মুহাম্মদ। রবিবার আকস্মিকভাবে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। আর তা গৃহীতও হয়েছে। ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর মালয়েশিয়ার ৬০ বছরেরও বেশি সময়ের ইতিহাসে এই প্রথম কোনো রাজা মেয়াদ শেষ হওয়ার আগেই পদত্যাগ করলেন। সম্প্রতি খবর ছড়ায়, এক রুশ সুন্দরীরে গোপনে বিয়ে করেছেন রাজা। এর জেরেই তিনি পদত্যাগ করেছেন, এমনটি ধারণা করা হলেও রাজপ্রাসাদের তরফে সে রকম কিছু স্বীকার করা হয়নি।

সোমবার নতুন রাজা নির্বাচিত করার ব্যাপারে বৈঠক করেছে দেশটির বিভিন্ন প্রদেশের রাজপরিবারের প্রতিনিধিরা। সুলতান মুহাম্মদ পঞ্চমের আকস্মিক পদত্যাগের পর নতুন রাজা নির্বাচনের প্রক্রিয়া শুরু করেছে তারা। মালয়েশিয়ার জাতীয় বার্তা সংস্থা বারনামাকে উদ্ধৃত করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

রবিবার রাজপ্রাসাদের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘রাজা পঞ্চম সুলতান পদত্যাগ করেছেন। আনুষ্ঠানিকভাবে অন্য শাসকদের নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন তিনি। তিনি সহযোগিতার জন্য দেশের প্রধানমন্ত্রী ও যুক্তরাষ্ট্রীয় সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। সুলতান হওয়ার পাশাপাশি দেশে সেনাবাহিনীরও প্রধান তিনি। তাই দেশবাসীকে ঐক্য বজায় রাখার আরজি জানিয়েছেন তিনি। আরজি জানিয়েছেন শান্তি ও সমন্বয় বজায় রাখার।’ দেশ পরিচালনায় সহায়তা করার জন্য প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও ক্ষমতাসীন সরকারের প্রতিও রাজা কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বিবৃতিতে।

মালয়েশিয়ার সংবিধান অনুযায়ী, ৯ মালয় রাজ্যের শাসকের সমন্বয়ে গঠন করা হয় ‘কাউন্সিল অব রুলারস’। এই কাউন্সিলের সদস্যরাই নিজেদের ভোটে পর্যায়ক্রমে এক একজনকে দেশের রাজা নির্বাচিত করেন। তাঁদের প্রত্যেকের মেয়াদ থাকে পাঁচ বছর করে। ২০১৬ সালের ১৩ ডিসেম্বর অন্য শাসকদের সম্মতিতে, দেশের কনিষ্ঠতম সুলতান অভিষিক্ত হন কেলান্তানের শাসক পঞ্চম মুহম্মদ। ২০২১ পর্যন্ত ওই পদে থাকার কথা ছিল তাঁর। কিন্তু দুই বছর কাটতে না কাটতেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন তিনি। শিগগিরই নিজের রাজ্য কেলান্তানে ফিরে গিয়ে শাসনকার্য হাতে নেবেন তিনি।

দুই মাস আগে চিকিৎসার জন্য বিদেশে পাড়ি দিয়েছিলেন ৪৯ বছর বয়সী সুলতান পঞ্চম মুহাম্মদ। তখন থেকেই তাঁর পদত্যাগ নিয়ে জল্পনা চলছিল। গত মাসে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বছর ২৫-এর রুশ সুন্দরী, ২০১৫ সালে মিস মস্কো খেতাবজয়ী ওকসানা ভোয়েভোদিনার সঙ্গে তাঁর গোপন বিয়ের খবর ফলাও করে ছাপা হয়। সামনে আসে বিয়ের ছবিও। জানা যায়, ২২ নভেম্বর মস্কোয় গোপনে বিয়ে সেরেছেন তাঁরা। এরপর পদত্যাগের জল্পনা আরো জোরদার হয়।

এএফপি



মন্তব্য