ঢাকা - নভেম্বর ২০, ২০১৮ : ৬ অগ্রহায়ণ, ১৪২৫

ধূমপান না করলে বাড়তি ছুটি!

নিউজ ডেস্ক
নভেম্বর ০৮, ২০১৮ ০৮:৪৭
১০৭ বার পঠিত

ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর! সিগারেটের বাক্স থেকে শুরু করে সিনেমা হল, সর্বত্রই দেখা যায় শ্লোগানটিকে। তারপরেও কমেনা ধূমপায়ীদের ধূমপান। আর এই সিগারেটকে কেন্দ্র করেই ওয়ার্কপ্লেসে চলে ছোট ছোট সিগারেট ব্রেক।

অন্যদিকে সিগারেটের ব্রেক ছাড়াই কাজ করেন নন-স্মোকার কর্মীরা। ফলে স্মোকার এবং নন-স্মোকারদের কাজের মধ্যে তৈরি হয় একটা অসমতা। যার জেরে অসোন্তোষের নজিরও দেখা গিয়েছে বেশ কয়েকবার।

এবার নন-স্মোকারদের জন্যই সুখবর শোনাল একটি জাপানি সংস্থা (Piala Inc)। যারা কোন সিগারেট ব্রেক নেননি তাদের দেওয়া হবে ৬ দিনের ছুটি (পেড লিভ)। সংবাদ মাধ্যমের তথ্য অনুসারে কিছুদিন আগে বিষয়টি নিয়ে প্রতিবাদ জানান সংস্থার এক কর্মী। ওই কর্মী অভিযোগ করেন, স্মোকারদের থেকে অতিরিক্ত সময় কাজ করছেন নন-স্মোকাররা। কারণ, সিগারেট ব্রেকের জন্য বাড়তি সময় নষ্ট হচ্ছে না তাদের। আর সেখান থেকেই সিদ্ধান্তটি নেয় ওই জাপানি সংস্থা।

সংস্থার মুখপাত্র জানান, ‘আমাদের সিইও বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিবেচনা করে সিদ্ধান্তটি নেন। আর পুরো বিষয়ে ভারসাম্য আনতেই নন-স্মোকারদের অতিরিক্ত কিছু সময়ের ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। জাপানি এই সংস্থাটি বিল্ডিংয়ের ২৯ তলায় যেখান থেকে নীচের বেসমেন্টে আসতে এবং সিগারেট খেতে সময় লাগে কমপক্ষে ১৫ মিনিট। পুরো বিষয়টি নিয়ে সংস্থার সিইও জানান, ‘আশা করছি সিদ্ধান্তটি কর্মীদের ধূমপান ছাড়তে উৎসাহিত করবে।



মন্তব্য