ঢাকা - সেপ্টেম্বর ২৩, ২০১৮ : ৭ আশ্বিন, ১৪২৫

জাতিসংঘের সহকারী মহাসচিবের সাথে ফখরুলের বৈঠক

নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ১৪, ২০১৮ ১৬:১৮
১২৪ বার পঠিত

জাতিসংঘের রাজনীতিবিষয়ক সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠক করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশের নির্বাচন ঘিরে সরকারের নানা তৎপরতার বিষয়ে জাতিসংঘকে অবহিত করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল।

প্রতিনিধি দলের অন্য দুই সদস্য হলেন বিএনপির সহ-আন্তর্জাতিক সম্পাদক হুমায়ুন কবির ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। বৈঠকে জাতিসংঘের চারজন উচ্চপদস্থ কর্মকর্তাও উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মির্জা ফখরুল বলেন, ‘জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে আমরা এখানে এসেছি। বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে আমাদের মধ্যে কথা হয়েছে। দেশের মানবাধিকার লঙ্ঘন ও বিরোধী দলের ওপর দমন-পীড়নের বিষয়গুলোও জানানো হয়েছে। আমরা কথা বলেছি, তারাও কথা বলেছেন।’ আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিউ ইয়র্ক গেছেন বলে খবর ছড়ালেও মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠকের বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, “জাতিসংঘ মহাসচিবের সঙ্গে বৈঠক আয়োজনে বিএনপি লবিস্ট নিয়োগ দিয়েছিল। কিন্তু তিনি সাক্ষাৎ দেননি।”

এর আগে গতকাল আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মির্জা ফখরুলের নিউ ইয়র্ক সফরের প্রতিক্রিয়ায় সাংবাদিকদের বলেন, “নালিশে নালিশে বিরক্ত হয়ে হয়ত জাতিসংঘ তাদের ডেকেছে। এটা জাতিসংঘ করতেই পারে। তবে আমরা আমাদের সংবিধানের বাইরে কারও চাপের কাছে নতি স্বীকার করব না। সংবিধানসম্মতভাবেই নির্বাচন হবে।”



মন্তব্য