ঢাকা - অক্টোবর ১৬, ২০১৮ : ৩০ আশ্বিন, ১৪২৫

ধ্বংসাত্মক পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র!

নিউজ ডেস্ক
আগস্ট ১০, ২০১৮ ১৪:৪৮
৩৬ বার পঠিত

পাশ্চাত্যের সাথে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালকে আমেরিকার ধ্বংসাত্মক পদক্ষেপ বলে মন্তব্য করেছে রাশিয়া। মস্কো বলেছে, এর ফলে ঝঞ্ঝাবিক্ষুব্ধ মধ্যপ্রাচ্য পরিস্থিতির আরো অবনতি হবে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া যাখারোভা মস্কোয় এক সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি বলেন, ‘ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে ২০১৫ সালে অর্জিত সমঝোতা লঙ্ঘন করে দেশটির বিরুদ্ধে পূর্ণ মাত্রায় নিষেধাজ্ঞা আরোপ নিশ্চিতভাবে ধ্বংসাত্মক পদক্ষেপ।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং পরবর্তী তিন থেকে ছয় মাসের মধ্যে তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের হুমকি দেন। গত মঙ্গলবার ওই নিষেধাজ্ঞার প্রথম ধাপ বাস্তবায়নের কাজ শুরু হয়েছে।

এ সম্পর্কে মারিয়া জাখারোভা আরো বলেন, দীর্ঘদিন ধরে বিশ্বকে পরমাণু নিরস্ত্রীকরণের যে প্রচেষ্টা চলছে আমেরিকার এ পদক্ষেপে তা ক্ষতিগ্রস্ত হবে। ইরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলছে বলেও তিনি উল্লেখ করেন।

এদিকে আমেরিকা ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করলেও সমঝোতার বাকি পাঁচ দেশ ও ইউরোপীয় ইউনিয়ন এ সমঝোতা বহাল রাখার জোর চেষ্টা চালাচ্ছে। ইউরোপের যেসব কোম্পানি ইরানের সঙ্গে বাণিজ্য করবে তাদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে একটি শক্ত আইন কার্যকর করেছে ইউরোপ। সেই সাথে ইউরোপীয় কোম্পানিগুলোকে সতর্ক করে দিয়ে বলা হয়েছে, যেসব কোম্পানি আমেরিকার নিষেধাজ্ঞা মেনে ইরানের সাথে ব্যবসা করবে না তাদেরকে ইউরোপের পক্ষ থেকে নিষেধাজ্ঞা সম্মুখীন হতে হবে।



মন্তব্য