ঢাকা - সেপ্টেম্বর ২৪, ২০১৮ : ৯ আশ্বিন, ১৪২৫

মুক্তিযুদ্ধে শিক্ষার্থীদের অংশগ্রহণ ও আন্দোলনের কেন্দ্রবিন্দু ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় : সংস্কৃতি মন্ত্রী

নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ১৭, ২০১৮ ০৮:৩৩
১৭৭ বার পঠিত

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, মুক্তিযুদ্ধ ও বাঙালি জাতির আত্মত্যাগের ইতিহাস কেবলমাত্র একটি ফ্রেম বা ক্যানভাসে ফুটিয়ে তোলা সম্ভব নয়। মুক্তিযুদ্ধের ঘটনা ও স্মৃতিচিহ্ন সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ আয়োজিত ‘চলমান জাদুঘর : ৭১ ঢাকা বিশ্ববিদ্যালয় ও জেনোসাইড’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন মন্ত্রী।

মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক-কর্মচারীদের আত্মত্যাগের কথা স্মরণ করে মন্ত্রী বলেন, এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গর্ব করার মতো আলোকোজ্জ্বল ইতিহাস রয়েছে। মুক্তিযুদ্ধে সর্বপর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণ ও আন্দোলনের কেন্দ্রবিন্দু ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলা, মধুর ক্যান্টিন, জগন্নাথ মাঠের গণকবর, কাঁটাবন, নীলক্ষেত এলাকা প্রভৃতি মহান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ও স্মৃতিচিহ্ন বহন করে আছে। মুক্তিযুদ্ধের এ স্মৃতিচিহ্নসমূহ সংরক্ষণ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের হেঁটে হেঁটে দেখানোর মাধ্যমে মহান মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা জানাতেই এ চলমান জাদুঘর প্রতিষ্ঠার উদ্দেশ্য।



মন্তব্য