ঢাকা - জুলাই ২১, ২০১৮ : ৫ শ্রাবণ, ১৪২৫

‘অসহায় ইসরাইল'

নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ১৪, ২০১৮ ০৯:০১
৬৫৩ বার পঠিত

লেবাননের হিজবুল্লাহর উপ মহাসচিব শেখ নাঈম কাসেম একথা বলেছেন, উদীয়মান এ শক্তিকে মোকাবেলার উপায় ইসরাইলের জানা নেই। তিনি বলেন, ইসরাইল একইসঙ্গে দুটি প্রতিকূল বিষয়ের মুখোমুখি রয়েছে। এর একটি হচ্ছে- মারাত্মক পরিণতি বরণ করতে হবে সে কারণে তেল আবিব লেবাননের বিরুদ্ধে যুদ্ধ করতে পারছে না; অন্যদিকে হিজবুল্লাহর বেড়ে চলা শক্তিকে চেয়ে দেখা ছাড়া কোনো উপায়ও নেই এবং হিজবুল্লাহর এই শক্তিকে মোকাবেলা করার পথ তাদের জানা নেই।

গত শনিবার সিরিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে ইসরাইলের বিমান ভূপাতিত হওয়ার ঘটনা উল্লেখ করে শেখ নাঈম কাসেম বলেন, এর অর্থ হচ্ছে- বিনা জবাবে ইসরাইল আর পার পাবে না।

ইসরাইল এ পর্যন্ত লেবাননের ওপর তিনবার যুদ্ধ চাপিয়ে দিয়েছে এবং লেবাননের ভেতরেই বহু গুপ্তহত্যার ঘটনা ঘটিয়েছে। তবে ১৯৮৫ সালে প্রতিষ্ঠার পর থেকে বিদেশি আগ্রাসন ও সন্ত্রাসবাদ মোকাবেলায় হিজবুল্লাহ লেবাননের সেনাবাহিনীকে সহায়তা করে আসছে।

খুব সম্প্রতি ইসরাইলের যুদ্ধমন্ত্রী এভিগদোর লিবারম্যান বলেছেন, হিজবুল্লাহ ও লেবাননের সেনাবাহিনী এক কথা এবং নতুন কোনো যুদ্ধ হলে তাদের সবাইকে পূর্ণ মূল্য দিতে হবে। এর বিপরীতে লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি বলেছেন, ইসরাইল হচ্ছে এ অঞ্চলের প্রকৃত হুমকি।



মন্তব্য