ঢাকা - জুলাই ২৩, ২০১৮ : ৮ শ্রাবণ, ১৪২৫

রাশিয়ার সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পিআরএস-১এম

নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ১৪, ২০১৮ ০৮:৪৬
৪৯৭ বার পঠিত

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সেদেশের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে। মস্কোকে সম্ভাব্য পরমাণু হামলা থেকে রক্ষা করার লক্ষ্যে এই ব্যবস্থা নির্মাণ করা হয়েছে।

সোমবার কাজাখস্তানের ‘স্যারি শাগান’ অঞ্চলে চালানো এ পরীক্ষার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এতে দেখা যাচ্ছে, বরফাচ্ছাদিত একটি প্ল্যাটফর্ম থেকে আকাশে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হচ্ছে।

নতুন এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার নাম দেয়া হয়েছে পিআরএস-১এম। পরমাণু হামলা প্রতিহত করার লক্ষ্যে এর আগে রাশিয়ার কাছে ৫৩টি৬ নামের যে স্বল্প পাল্লার এন্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছিল এখন থেকে সেগুলোর পরিবর্তে নতুন এই ক্ষেপণাস্ত্র ব্যবহার করবে মস্কো।

রাশিয়ার অ্যারোস্পেস ফোর্সের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কমান্ডের উপ প্রধান কর্নেল আন্দ্রে প্রিখোদকো এ সম্পর্কে বলেছেন, একটি নয়া আধুনিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

মার্কিন সরকার রাশিয়ার মোকাবিলায় নিজের পরমাণু অস্ত্রকে ‘আকারে ছোট ও আরো আধুনিক’ করার সিদ্ধান্ত নেয়ার পর রাশিয়া তার পরমাণু অস্ত্র বিধ্বংসী ব্যবস্থার পরীক্ষা চালানোর ফুটেজ প্রকাশ করল।



মন্তব্য