ঢাকা - জুলাই ২৩, ২০১৮ : ৮ শ্রাবণ, ১৪২৫

পোপ ফ্রান্সিসের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ১৩, ২০১৮ ১১:৫৩
১৬৪ বার পঠিত

পোপ ফ্রান্সিসের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার ভ্যাটিকান সিটির হলি সিটিতে ঐ বৈঠক অনুষ্ঠিত হয়। খিস্টানদের পবিত্র নগর হিসেবে পরিচিত ভ্যাটিকানের ‘স্ট্যাটিক গার্ড অব অনার’ পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আনুষ্ঠানিক বৈঠক শেষে পোপকে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের ওপর একটি পেইন্টিং উপহার দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে পোপও প্রধানমন্ত্রীকে একটি ক্রেস্ট উপহার দেন।

ভ্যাটিকান সফরে প্রধানমন্ত্রী সেক্রেটারি অব স্টেট অব ভ্যাটিকান সিটি কার্ডিনাল পিত্রো পারোলাইনের সঙ্গেও বৈঠক করেন।

বৈঠক শেষে ভ্যাটিক্যান সিটিতে সিস্টিন চ্যাপেল এবং সেন্ট পিটার’স ব্যাসিলিকা পরিদর্শন করেন তিনি। ‘দি সিস্টিন চ্যাপেল’ ক্যাথলিক ধর্মগুরু পোপের প্রশাসনিক বাসভবন অ্যাপোস্টলিক প্রাসাদের প্রার্থনার জন্য নির্দিষ্ট স্থান। এটি ‘ক্যাপেলো মেগনা’ নামেও পরিচিত।

সোমবার বিকালে প্রধানমন্ত্রী ভ্যাটিকান থেকে রোমে তার আবাসস্থলে (হোটেলে) ফিরেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বিসলে সাক্ষাৎ করেন।

উল্লেখ্য, রোববার স্থানীয় সময় সন্ধ্যায় এমিরেটস-এর ফ্লাইটে প্রধানমন্ত্রী রোমের লিওনার্দো দ্যা ভিঞ্চি-ফিউমিসিনো বিমানবন্দরে অবতরণ করে। ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার এবং ইফাদ’র সহসভাপতি পেরিন সেন্ট অ্যাঞ্জি বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

পরে বর্ণাঢ্য মোটর শোভাযাত্রা সহযোগে তাকে রোমের ‘পার্কো ডি প্রিনসিপি গ্রান্ড হোটেল এন্ড স্পা’তে নিয়ে যাওয়া হয়। ইতালি সফরকালীন তিনি সেখানেই অবস্থান করছেন।

জাতিসংঘের কৃষি উন্নয়ন তহবিল ইফাদ-এর গভর্নিং কাউন্সিলের সভায় অংশগ্রহণ ও ভ্যাটিকান সফরের উদ্দেশ্যে রোববার প্রধানমন্ত্রী ইতালির রাজধানী রোমে পৌঁছান। ইফাদ প্রেসিডেন্ট গিলবার্ট এফ হংবো ও পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে প্রধানমন্ত্রীর চার দিনের এই সরকারি সফর হচ্ছে।

আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী ইফাদ’র ৪১তম পরিচালনা পর্ষদের বার্ষিক অধিবেশনে অংশ নেবেন। সেখানে উদ্বোধনী অধিবেশনে মূল প্রবন্ধও উপস্থাপন করবেন বাংলাদেশের সরকার প্রধান।

মঙ্গলবার রোমের স্থানীয় সময় সন্ধ্যায় ইতালী প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনা সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোম ও ভ্যাটিকান সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন।

আগামী ১৬ই ফেব্রুয়ারি শুক্রবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

বাংলাদেশ২৪অনলাইন/এমএআর



মন্তব্য