ঢাকা - জুলাই ২১, ২০১৮ : ৫ শ্রাবণ, ১৪২৫

খালেদা জিয়াকে ডিভিশন দেওয়ার নির্দেশ আদালতের

নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ১২, ২০১৮ ১২:২৭
২৬৩ বার পঠিত

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে জেল কোড অনুযায়ী কারাগারে প্রথম শ্রেণির বন্দী হিসেবে সুযোগ সুবিধা নিশ্চিত করার জন্য কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন ঢাকার একটি আদালত।

কারাগারে ডিভিশনের জন্য খালেদার আইনজীবী সানাউল্লাহ মিয়াঁর আবেদনের প্রেক্ষিতে ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক মো. আখতারুজ্জামান এই নির্দেশ দেন। এই আদালত থেকেই গত বৃহস্পতিবার একটি দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ডের সাজা দেওয়া হয়।

রায়ের সত্যায়িত কপির জন্যও আদালতে আবেদন করেছেন খালেদার আইনজীবী। নিম্ন আদালতের রায় হাইকোর্টে চ্যালেঞ্জ করার জন্য রায়ের সত্যায়িত কপির প্রয়োজন হয়।

জেল কোড অনুযায়ী কারাগারে খালেদা জিয়া একটি বিছানা, একটি টেবিল, চেয়ার, একটি দৈনিক পত্রিকা ও টেলিভিশন পাবেন। বিএনপির নেতাদের অভিযোগ, সাবেক প্রধানমন্ত্রী হিসেবে কারাগারে খালেদা জিয়ার যেসব সুবিধা পাওয়ার কথা তা দেওয়া হচ্ছে না।

গতকাল বিএনপির নেতা মওদুদ আহমেদ কারাগারে খালেদার সাথে দেখা করে বলেন, সাবেক প্রধানমন্ত্রী ও রাজনৈতিক দলের প্রধান হিসেবে ডিভিশন পাওয়ার কথা থাকলেও তাকে সাধারণ কয়েদির মতো রাখা হয়েছে। তবে সরকার বলছে, প্রথম শ্রেণির কারাবন্দী হিসেবে যা যা সুবিধা পাওয়ার কথা তার সবই পাচ্ছেন খালেদা জিয়া।

এতিমদের জন্য বিদেশ থেকে আসা অনুদানের ২ কোটি ১০ লাখ টাকা তছরুপের অভিযোগে ২০০৮ সালের জুলাই মাসে রমনা থানায় দুদকের করা মামলায় গত বৃহস্পতিবার খালেদা জিয়াকে পাঁচ বছর ও তার বড় ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অপর পাঁচ আসামীকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড ও প্রত্যেককে ২ কোটি ১০ লাখ টাকা অর্থদণ্ডের রায় দেন। রায় ঘোষণার কিছুক্ষণের মধ্যেই খালেদাকে নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।



মন্তব্য