ঢাকা - ফেব্রুয়ারি ১৯, ২০১৮ : ৬ ফাল্গুন, ১৪২৪

অমর একুশে গ্রন্থমেলা শুরু আজ

নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ০১, ২০১৮ ১২:৩৮

একুশ মানে মাথানত না করা। সেই একুশের মাস ফেব্রুয়ারির প্রথম দিন আজ। আজ বৃহস্পতিবার থেকে ভাই হারানোর ব্যথা আর মায়ের ভাষার মর্যাদা রক্ষার গৌরবে শুরু হচ্ছে বাঙালির প্রাণের মেলা অমর একুশে গ্রন্থমেলা ২০১৮।

বাংলা ভাষা সাহিত্যের চর্চা, বিকাশ, বাঙালী সংস্কৃতির বহমান উদার অসাম্প্রদায়িক ধারায় অনন্য সংযোজন গ্রন্থমেলা বিকেল ৩টায় উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘অমর একুশে গ্রন্থমেলা’ ২০১৮ যথাযথ ও সুশৃঙ্খলভাবে চলবে আগামী ১লা ফেব্রুয়ারি, ২০১৮ হতে ২৮ ফেব্রুয়ারি, ২০১৮ পর্যন্ত।

মেলায় অবস্থান সময় : ছুটির দিন ব্যতীত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে গ্রন্থমেলা। শুধু ছুটির দিন বেলা ১১টা থেকে মেলা চলবে রাত ৯টা পর্যন্ত। এর মধ্যে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মেলার দ্বার খোলা হবে সকাল ৮টায়। একটানা চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত।

সোহরাওয়ার্দী উদ্যানকে ১২টি অংশে ভাগ করে সাজানো হয়েছে বইয়ের স্টলগুলো। বাংলা একাডেমি প্রাঙ্গণে ৮০টি প্রতিষ্ঠানকে ১১৪টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩২৯টি প্রতিষ্ঠানকে ৫৪৯টি ইউনিট অর্থাৎ, মোট ৪০৯টি প্রতিষ্ঠানকে ৬৬৩টি ইউনিট এবং বাংলা একাডেমিসহ ১৫টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ৬ হাজার বর্গফুট আয়তনের ১৫টি প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে। গ্রন্থমেলায় বাংলা একাডেমি প্রকাশিত বই ৩০ শতাংশ কমিশনে এবং মেলায় অংশগ্রহণকারী অন্যান্য প্রতিষ্ঠান ২৫ শতাংশ কমিশনে বই বিক্রি করবে বলে জানা যায়।

এ দিকে মেলা উপলক্ষে স্টল প্রস্তুতের কাজ শেষ করেছে অনেক প্রতিষ্ঠান। ভ্যানগাড়িসহ বিভিন্ন যানবাহনে করে বই নিয়ে আসছেন স্টলের কাজ শেষ করা প্রতিষ্ঠানের মালিকেরা। তবে কিছু কিছু স্টলের কাজ চলছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলা একাডেমি, দোয়েল চত্ত্বর, শিশু একাডেমী, টিএসসি ও তৎসংলগ্ন এলাকায় প্রচুর জনসমাগম হবে বিধায় উক্ত এলাকায় ট্রাফিক শৃঙ্খলা নিরাপদ ও নির্বিঘ করতে নগরবাসীকে আহ্বান জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। ডিএমপি’র ট্রাফিক বিভাগ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন -

যে সব রাস্তায় যান চলাচল বন্ধ থাকবে: দোয়েল চত্ত্বর ক্রসিং হতে টিএসসি পর্যন্ত কোন গাড়ি প্রবেশ করবে না। শুধুমাত্র বাংলা একাডেমি স্টিকারযুক্ত গাড়ি প্রবেশ করবে। টিএসসি হতে দোয়েল চত্ত্বর ক্রসিং পর্যন্ত কোন গাড়ি প্রবেশ করবে না। শুধুমাত্র বাংলা একাডেমি স্টিকারযুক্ত গাড়ি প্রবেশ করবে।

বই মেলায় আগত যানবাহনসমূহ যে সকল জায়গায় পার্কিং করবেঃ

১। দোয়েল চত্ত্বর কেন্দ্রিক-

ক) ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেশিয়াম মাঠ।

খ) ঢাকা বিশ্ববিদ্যালয় মোকাররম ভবন মাঠ।

গ) দোয়েল চত্ত্বর ক্রসিং হতে শহিদুল্লাহ হল পর্যন্ত রাস্তার দুই পাশে এক লেনে।

২। টিএসসি কেন্দ্রিক-

ক) রেজিস্ট্রার ভবন (মলচত্ত্বর) মাঠ।

খ) ফুলার রোড রাস্তার দুই পাশে এক লেনে।

বাংলাদেশ২৪অনলাইন/আরবিএস



মন্তব্য