ঢাকা - ডিসেম্বর ১২, ২০১৮ : ২৭ অগ্রহায়ণ, ১৪২৫

২০১৯ সালের ডিসেম্বরে চালু হচ্ছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে মেট্রোরেল সার্ভিস

নিউজ ডেস্ক
জানুয়ারি ২২, ২০১৮ ১৩:০৩
৪৭০৯ বার পঠিত

রাজধানীর যানজট নিরসনে নির্মাণাধীন মেট্রোরেল প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ছিল ২০২৪ সালে। তবে কাজের অগ্রগতি দেখে নির্মাণকারী প্রতিষ্ঠান প্রকল্পের কাজ শেষ হওয়ার সময় ৫ বছর এগিয়ে এনেছে। তাই আগামী ২০১৯ সালে রাজধানীবাসী মেট্রোরেল দিয়ে চলাচল করতে পারবেন।

এই পরিবহনের মাধ্যমে ৩৮ মিনিটে যাওয়া যাবে উত্তরা থেকে মতিঝিল। তবে এই পরিবহনের জন্য অপেক্ষা করতে হবে আরও ২ বছর। যদিও ২০২৪ সালের জুনে রাজধানী জুড়ে পূর্ণাঙ্গতা পাবে মেট্রোরেল প্রকল্প। ২০ কিলোমিটারের এই রুটে থাকছে ২৪টি ট্রেন এবং প্রতিটিতে বগির সংখ্যা ৬টি।

ঘন্টায় প্রায় ৬০ হাজার যাত্রী চলাচল করবে মেট্রোরেলের মাধ্যমে। ১৬টি স্টেশনে ৫ মিনিট পর পর একটি করে মেট্রোরেল পাবে যাত্রীরা। মোট ৮টি প্যাকেজে ভাগ করে এই প্রকল্প বাস্তবায়নে কাজ চলছে এখন পুরোদমে। উত্তরার দিয়াবাড়িতে ডিপু এলাকার ভূমি উন্নয়ন প্রায় শেষ পর্যায়ে। আর ব্রিজের কাঠামো প্রথম দৃশ্যমান হবে আগারগাঁওয়ে।

প্রায় ২২ হাজার কোটি টাকার এই প্রকল্পে যৌথ অর্থায়ন করছে সরকার ও জাইকা। গত বছরের শেষ পর্যন্ত খরচ হয়েছে প্রায় ২ হাজার ৯শ’ কোটি টাকা। প্রকল্প কাজে ব্যয় নিয়ে সন্তুষ্ট থাকলেও নির্মাণ প্রকল্পে জনভোগান্তি কমাতে বলছে বিশ্লেষকরা।

যোগাযোগ বিশেষজ্ঞ ড. শামসুল হক বলেন, দ্রুততম পর্যায়ে এই ব্যস্ততম সড়কে কাজ করার জন্য কিন্তু আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। যাতে করে খরচ বেশি হলেও ভোগান্তি যেন একটু কম হয়।

রিভাইজ স্ট্যাটিজিক ট্রান্সপোর্ট পরিকল্পনা অনুযায়ী, ২০৩৫ সালের মধ্যে ৫টি মেট্রোরেল চালুর পরিকল্পনা রয়েছে সরকারের।

বাংলাদেশ২৪অনলাইন/আরবিএস



মন্তব্য