ঢাকা - মে ২৩, ২০১৮ : ৮ জ্যৈষ্ঠ, ১৪২৫

বিছানার নীচে ১০কোটি ডলারের মুক্তা!

নিউজ ডেস্ক
আগস্ট ২৫, ২০১৬ ০২:১৯
০ বার পঠিত

giant_pearl_23124_1472034630দশ বছর ধরে নিজের বিছানার নিচে ১০ কোটি ডলার মুল্যের এক বিশালাকার মুক্তা রেখে ঘুমিয়েছেন ফিলিপাইনের এক জেলে। যদিও তিনি জানতেনই না এই মুক্তার দাম এত হতে পারে। ৩৪ কেজি ওজনের বিশ্বের সবচেয়ে বড় এ মুক্তাটি পান পালাওয়ার দ্বীপের ওই জেলে।


অজ্ঞাতনামা ওই জেলে বিশাল এক ঝিনুকের মধ্য ৬১ সেন্টিমিটার প্রশস্ত ও ৩০ সেন্টিমিটার দীর্ঘ মুক্তাটি পান। সেটিকে সৌভাগ্যের প্রতীক মনে করে তার বিছানার নিচে রেখে দেন। সম্প্রতি জেলের কাঠের ঘরটি আগুন লেগে পুড়ে যাওয়ার পর তিনি ওই মুক্তাটি নিয়ে স্থানীয় পর্যটন কর্মকর্তাকে দেখান।


আইলিন আমুরাও নামে পালাওয়ানের ওই সরকারি কর্মকর্তা বলেন, যখন ওই জেলে মুক্তাটি নিয়ে আসেন, তা দেখে আমরা অবাক হয়ে যাই। সে এই মুক্তার দাম বুঝতে পারেননি। এটা সৌভাগ্যের প্রতীক হিসেবে লুকিয়ে রেখেছিলেন। ধারণা করা হচ্ছে এটির বাজার মূল্য ১০ কোটি মার্কিন ডলার।


এটি বিশ্বের সবচেয়ে বড় মুক্তা কি না, তা রত্নবিদদের কাছ থেকে অনুমোদনের অপেক্ষায় আছে। মুক্তাটি ৬১ সেন্টিমিটার প্রশস্ত ও ৩০ সেন্টিমিটার দীর্ঘ। বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় মুক্তার রেকর্ড পার্ল অব লাও জুর। এর ওজন ৬ দশমিক ৪ কেজি। ফিলিপাইনের পর্যটন কর্তৃপক্ষ এটি বিক্রি না করে পর্যটকদের জন্য সংরক্ষণ করে রাখতে চান।


বাংলাদেশ২৪অনলাইন/এএন/টিএম



মন্তব্য