ঢাকা - এপ্রিল ২৩, ২০১৮ : ৯ বৈশাখ, ১৪২৫

৮ লেনের মহাসড়ক ও পায়রা বন্দরের উদ্বোধন আজ

নিউজ ডেস্ক
আগস্ট ১৩, ২০১৬ ১৪:৫০
অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নমূলক কর্মকান্ড। যাত্রাবাড়ী থেকে কাঁচপুর পর্যন্ত নির্মিত প্রায় সাড়ে ৭ কিলোমিটার দৈর্ঘ্য ৮ লেনের মহাসড়ক ও পটুয়াখালীর পায়রা সমুদ্র বন্দর আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সিলেট, চট্টগ্রামসহ ১৮ জেলার ঢাকায় প্রবেশের পথ কাঁচপুর-যাত্রাবাড়ী মহাসড়ক। ১৩২ কোটি টাকা ব্যয়ে নির্মিত, গুরুত্বপূর্ণ এই ৮ লেন সড়কটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়া তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন পটুয়াখালীর পায়রা সমুদ্র বন্দর। এ বন্দর দক্ষিণ এশিয়ার প্রস্তাবিত অর্থনৈতিক করিডোরের প্রাণকেন্দ্র হয়ে উঠবে বলে ধারনা সংশ্লিষ্টদের।

দেশের প্রথম ৮ লেনের এ মহাসড়কটি ঢাকা-চট্টগ্রাম ৪ লেনের সঙ্গে যুক্ত হওয়ায় দেশের অর্থনীতিতে সরাসরি বিশেষ অবদান রাখবে বলে আশাবাদ সংশ্লিষ্টদের। সড়কটির পূর্ণ সুফল পেতে রাস্তার দু'ধারের অবৈধ পার্কিং ও দোকানপাট উচ্ছেদের পাশাপাশি বিভিন্ন মোড়ে উড়াল পথ বা ওভারপাস নির্মাণ করতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সিলেট ও চট্টগ্রাম অঞ্চলসহ ঢাকার সঙ্গে ১৮ জেলার প্রবেশদ্বার; কাঁচপুর-যাত্রাবাড়ী মহাসড়ক। গুরুত্বপূর্ণ এই সড়কটি ৮ লেনে উন্নীতের কাজ শেষ। প্রয়োজনের তাগিদে নির্মাণ কাজ চলার পাশাপাশি এটি ব্যবহৃত হচ্ছে শুরু থেকেই। অর্থনীতির লাইফ লাইন বলা হয় যে ঢাকা-চট্টগ্রাম ৪ লেনকে; তার সাথে সমানতালে অবদান রাখবে এই নবনির্মিত ৮ লেন। কিন্তু ৮ লেনের পরও যাত্রাবাড়ী থেকে কাঁচপুর পর্যন্ত বিভিন্ন মোড়ে এখনই পোহাতে হয় দীর্ঘ যানজট। ৪, ৬ বা ৮ লেনের যেকোনো রাস্তাই উপকারী, তবে সেই উপকার শতভাগ পেতে মোড়গুলোকে যানজট মুক্ত রাখতে হবে ।

বাংলাদেশ২৪অনলাইন/এসএম


মন্তব্য