ঢাকা - ফেব্রুয়ারি ২৪, ২০১৮ : ১১ ফাল্গুন, ১৪২৪

বেরিয়ে আসছে জাহাজ বিল্ডিংয়ে নিহত জঙ্গিদের পরিচয়!

নিউজ ডেস্ক
জুলাই ২৭, ২০১৬ ১৯:২৩

13652837_1066935690008607_1888025922_n


রাজধানীর কল্যাণপুরে জঙ্গি আস্তানায় গতকাল “অপারেশন স্ট্রর্ম টোয়েন্টি সিক্স” নামক এক ঘণ্টাব্যাপী যৌথ অভিযান চালায় সোয়াত, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ও পুলিশ। এই অভিযানে ভবনে থাকা ৯ জঙ্গি নিহত হয়েছে। উদ্ধার করা হয়েছে অস্ত্র, গুলি, গ্রেনেড, জিহাদি পতাকা ও কালো পোশাক।


অভিযানে নিহত নয় জঙ্গির মধ্যে তিনজনের পরিচয় পাওয়া গেছে। এদের একজন নোয়াখালী সুধারাম এলাকার জুবায়ের হোসেন(২০),আরেকজন চট্টগ্রামের আনেয়ারা এলাকার সাব্বিরুল হক কনক ও তৃতীয়জন সেজাদ রউফ অর্ক।


জুবায়েরের বাড়ি নোয়াখালীর পশ্চিম মাইজদী এলাকায়। নোয়াখালী সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন জুবায়ের। তার মায়ের নাম আয়রা বেগম। ছয় ভাই-বোনের মধ্যে জুবায়ের সবার বড়। রমজানের আগেই নিখোঁজ হন ‍জুবায়ের এমনটাই দাবী তার পরিবারের।


জুবায়ের হোসেনের বাবা আবদুল কাইয়ুম নিজেকে আলামিন ফ্যাক্টারির গাড়িচালক পরিচয় দিয়ে জানান, রমজান শুরুর ১০-১২ দিন আগে তার ছেলে সুধারাম এলাকা থেকে নিখোঁজ হন। ঢাকার গুলশানের হলি আর্টিজানে হামলার ঘটনার পর তিনি সুধারাম থানায়একটি জিডি করেন। আজ সকালে পত্রিকায় ছবি দেখে আবদুল কাইয়ুম শনাক্ত করেন পত্রিকায় প্রকাশিত নিহত এক জঙ্গির চেহারার সঙ্গে তার ছেলের চেহারার মিল রয়েছে। বিষয়টি নিয়ে সুধারাম থানা পুলিশের সঙ্গে কথা বলেছি এমনটাই জানান জুবায়েরের পিতা।


সুধারাম থানা পুলিশ সূত্রে জানা যায়, নোয়াখালী সরকারি কলেজে পড়াকালীন জুবায়ের শিবিরের রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট ছিল।


চট্টগ্রামের জেলা পুলিশ সুপার জানান, কল্যাণপুরে নিহত নয় জঙ্গির সধ্যে সাব্বিরুল হক কনক নামে একজনের লাশ রয়েছে বলে তার পরিবার পুলিশকে জানিয়েছে। কনকের বাবার নাম আজিজুল হক। বাড়ি চট্টগ্রামের আনোয়ারা থানা এলাকায়। কনক চট্টগ্রামের ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির চতুর্থ বর্ষের ছাত্র ছিলেন। ছয় মাস আগে থেকে কনক নিখোঁজ ছিল।


কল্যাণপুরে জাহাজ বিল্ডিং নামে পরিচিত তাজ ভিলার মঙ্গলবার সকালে যৌথবাহিনীর গুলিতে নিহত আরেকজন হন সেজাদ রউফ অর্ক। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় বাসা ছিল তার। সে নর্থ সাউথ বিশ্ব বিদ্যালয়ের ছাত্র ছিল বলে জানা গেছে। তবে কবে থেকে নিখোঁজ ছিলেন অর্ক সে ব্যাপারে এখনো কিছু জানা যায়নি।


এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন শাখার উপকমিশনার মাসুদুর রহমান জানান, লাশ শনাক্তের বিষয়ে আমরা এখনো নিশ্চিত নই। বিষয়টি ডিএনএ টেস্ট ও আরো অন্যান্য পরীক্ষার পরই নিশ্চিত হওয়া যাবে।


প্রসঙ্গগত, মঙ্গলবার সকালে যৌথ বাহিনির ‘স্ট্রোম টুয়েন্টি সিক্স’ অভিযানে রাজধানীর কল্যাণপুরে নিহত নয় জঙ্গির ছবি প্রকাশ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। একই সঙ্গে তাদের পূর্ণাঙ্গ নাম ও ঠিকানা জানাতে আহ্বান জানানো হয়েছে। নিহতদের পূর্ণাঙ্গ নাম ও ঠিকানা জানা থাকলে তা ডিএমপি’র ফেসবুক পেজে (https://www.facebook.com/dmpdhaka/?fref=ts) জানানোর জন্য অনুরোধ করা হয়। এ ব্যাপারে ঢাকা মেট্রোপলিটন পুলিশ জঙ্গি ও সন্ত্রাস প্রতিরোধে জনগণের সর্বাত্মক সহযোগিতা কামনা করেছিলেন।


অভিযানের সময় রাকিবুল হাসান রিগ্যান নামের এক জঙ্গিকে গুলিবিদ্ধ অবস্থায় আটক করা হয়। আটক জঙ্গি রাকিবুল হাসানের কাছ থেকে নিহত ৯ জঙ্গির আটজনের নাম জানায় পুলিশ। তারা হলো- রবিন, ইমরান, অভি, আতিক, সোহান, ইকবাল, সাব্বির ও তাপস। আরেকজনের নাম জানা যায়নি।


বাংলাদেশ২৪অনলাইন/আরআই



মন্তব্য